10.4 C
London
Monday, November 28, 2022
HomeUncategorizedস্বাস্থ্যখাতে পশ্চিমবঙ্গের জন্য বিশাল অঙ্কের টাকা বরাদ্দ কেন্দ্রের

Latest Posts

স্বাস্থ্যখাতে পশ্চিমবঙ্গের জন্য বিশাল অঙ্কের টাকা বরাদ্দ কেন্দ্রের

- Advertisement -

অনুভব খাসনবীশ: কেন্দ্রের চলতি বছরের বাজেটে আগামী অর্থবর্ষে (২০২১-২২)-এর জন্য ২,২৩,৮৪৬ কোটি বরাদ্দ করা হয়েছে স্বাস্থ্য খাতে। যার মধ্যে কেবল টিকাকরণের কাজে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের এই ঘোষণার পরেই স্বাস্থ্য ক্ষেত্রের জন্য সেরা বাজেট বলে মন্তব্য করেছিলেন প্রতিষেধক নির্মাতা সিরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুণেওয়ালা। পাশাপাশি ‘প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্যভারত যোজনা’ নামে একটি নতুন প্রকল্পের ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী। ওই প্রকল্পে আগামী ছয় বছরে ৬৪,১৮০ কোটি টাকা অর্থাৎ বছরে ১০,৭০০ কোটি টাকা সরকার ওই প্রকল্পে দিতে চলেছে।

আরও পড়ুন কেন্দ্র চায় অতিমারিকালে স্কুল চালু নিয়ে সিদ্ধান্ত নিক রাজ্যগুলি

- Advertisement -

এবার স্বাস্হ্য খাতে পশ্চিমবঙ্গকে প্রায় ৪৪০২ কোটি টাকার প্যাকেজ বরাদ্দ হচ্ছে। এর মধ্যে ৬৩ শতাংশ অর্থ গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নে খরচ করা হবে। বাকি ৩৭ শতাংশ অর্থাৎ ১ হাজার ৬৭০ কোটি টাকা শহরাঞ্চলের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নে খরচ করতে হবে। গড়ে তোলা হবে প্রায় ১,৩০০ ‘সুস্বাস্থ্য কেন্দ্র’। সংশ্লিষ্ট জেলাশাসক ও বিডিওদের তত্ত্বাবধানে সরকারি জমিতে নতুন করে স্বাস্থ্যকেন্দ্রগুলি গড়ে তোলা হবে। জেলা থেকে সুস্বাস্থ্য কেন্দ্রে অক্সিজেন সিলিন্ডার বা মেডিক্যাল অক্সিজেন সরবরাহ নিশ্চিত করা হবে। স্বয়ংক্রিয় অক্সিজেন উৎপাদক প্ল্যান্ট তৈরির জন্যও বরাদ্দ হচ্ছে টাকা।

Narendra Modi
চলতি বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির হয়ে কসবা থেকে ভোটে লড়েছিলেন ডঃ ইন্দ্রনীল খাঁ। তিনিই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন এই ছবিটি।

এছাড়া পাঁচটি ১০০ শয্যার নতুন হাসপাতাল তৈরি হবে। কোচবিহার, জলপাইগুড়ি ও আরও দু’টি জেলায় তৈরি হবে এই হাসপাতাল। কল্যাণীর জিনোম সিকোয়েন্স ল্যাবরেটরির মতো একটি অত্যাধুনিক পরীক্ষাগার গড়ে তোলা হবে। প্রাথমিক সিদ্ধান্ত কলকাতার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে এই ল্যাবরেটরি তৈরি হবে। এর আগে চলতি অর্থবর্ষে রাজ্যের বাজেটে পুরো স্বাস্থ্যে বরাদ্দ করা হয়েছে প্রায় ১২,০০০ কোটি টাকা! যা রাজ্যের জাতীয় মোট উৎপাদনের (জিডিপি) ০.৯ শতাংশ। ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পের মাধ্যমে ১০ কোটি মানুষের জন্য দু’কোটি পরিবারকে বছরে ৫ লাখ টাকা করে স্বাস্থ্য বিমা দেওয়ার কথাও নির্বাচনের প্রাক্কালে ঘোষণা করেছিল সরকার।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss