10.6 C
London
Sunday, November 27, 2022
HomeUncategorizedTaiwan: পূর্ব এশিয়ায় যুদ্ধের কালো মেঘ, চিনা 'পরমাণু' বোমারু বিমানের আনাগোনা

Latest Posts

Taiwan: পূর্ব এশিয়ায় যুদ্ধের কালো মেঘ, চিনা ‘পরমাণু’ বোমারু বিমানের আনাগোনা

- Advertisement -

নিউজ ডেস্ক: দ্বীপরাষ্ট্র তাইওয়ানের আশঙ্কা যেভাবে চিনা যুদ্ধ বিমানের লাগাতার আকাশ সীমা লঙ্ঘন চলছে তাতে যুদ্ধের পরিস্থিতি তৈরি হবে। পুরোদমে হামলা চালাতে পারে চিন।তাইওয়ানের অভিযোগ, তাদের আকাশ সীমায় চিনের সর্বশেষ পাঠানো বিমানবহরে ৩৪টি জে-১৬ যুদ্ধবিমান ও পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ১২টি এইচ-৬ বোমারু বিমান ছিল।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুয়ো চেং জানিয়েছেন, হামলা হলে জবাব দেওয়া হবে।বিবিসি জানাচ্ছে, গত চার দিন চিনের অন্তত ১৫০টি যুদ্ধ বিমান তাইওয়ানের আকাশ সীমা পার করেছে। তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী স্বীকার করেছেন, চিন হামলা চালাতে তৈরি। একটা ছোট্ট ভুল থেকে যে কোনও সময় দু পক্ষের গোলাগুলি শুরু হয়ে যেতে পারে।

- Advertisement -

বিবিসি জানাচ্ছে, তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে চিন। কিন্তু তাইওয়ান দীর্ঘদিন ধরে নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে দাবি করেছে। চিনে ১৯৪৯ সালে কমিউনিস্টরা শাসন ক্ষমতা দখল করার পর তাইওয়ান মূল ভূখণ্ড থেকে আলাদা হয়ে যায়। তাইওয়ান সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের সাহায্যে নিজেদের সেনাবাহিনীকে আধুনিক করে তুলেছে।

বিবিসি রিপোর্টে আরও বলা হয়েছে, বিশেষজ্ঞরা মনে করছেন তাইওয়ান আনুষ্ঠানিকভাবে নিজেদের স্বাধীন ঘোষণা করতে পারে। এর ফলে চিন উদ্বিগ্ন হয়ে পড়ছে। তাই ভয় দেখানো শুরু হয়েছে।

তবে চিন ও তাইওয়ানের মধ্যে সর্বাধিক উত্তেজনা তৈরি হয়েছিল ১৯৯৬ সালে। ওই বছর তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় চিন। তখন মার্কিন যুক্তরাষ্ট্র যুদ্ধজাহাজ পাঠিয়েছিল।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss