-0.7 C
London
Thursday, December 8, 2022
HomeUncategorizedতালিবান সরকার গঠনের মধ্যেই দিল্লিতে অজিত ডোভালের সঙ্গে বৈঠক CIA-প্রধানের

Latest Posts

তালিবান সরকার গঠনের মধ্যেই দিল্লিতে অজিত ডোভালের সঙ্গে বৈঠক CIA-প্রধানের

- Advertisement -

নিউজ ডেস্ক: এর আগে কাবুল (Kabul) থেকে মার্কিন সেনার বিমান সর্বশেষ উড়ানের পরেই আফগানিস্তানের নিয়ন্ত্রক তালিবান (Taliban) জঙ্গিরা বিশ্বজোড়া কূটনৈতিক বার্তা পাঠিয়েছিল। তাদের বক্তব্য, সবার সঙ্গে সুসম্পর্ক! এই বার্তার পরেই কাতারের রাজধানী দোহা শহরে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তলের মধ্যে কূটনৈতিক আলোচনা হয় তালিবান নেতা স্তানেকজাইয়ের।দেরাদুন মিলিটারি একাডেমির সেই শেরু অর্থাৎ শের মহম্মদ আব্বাস স্তানেকজাই সম্প্রতি ভারতের কাছে বার্তায় কূটনৈতিক সম্পর্কের কথা বলেছিল। ভারতে সেনা প্রশিক্ষণ নেওয়ার সুবাদে এই দায়িত্ব দিয়েছিল তার সংগঠন।

আরও পড়ুন তালিবান সম্পর্কে ভারত সরকারের অবস্থান স্পষ্ট করুক: ওয়াইসি

- Advertisement -

বিদেশমন্ত্রক সূত্রে খবর, স্তানেকজাইয়ের সঙ্গে আলোচনার মূল বিষয় ছিল, ভারতীয় নাগরিকদের দ্রুত দেশে ফেরানোর বিষয়। আলোচনা হয়েছে তাদের নিরাপত্তা নিয়ে। এছাড়াও বেশ কিছু আফগান নাগরিক যারা ইতিমধ্যে ভারতে যাওয়ার আবেদন করেছে, সেই বিষয়টি নিয়েও আলোচনা হয়েছিল।

আরও পড়ুন শুভক্ষণে ইসলামাবাদের আশীর্বাদ নিয়েই কুর্সিতে বসবে তালিবান সরকার


আরও পড়ুন জাভেদের RSS-তালিবান তুলনায় এবার নিন্দায় শিব সেনাও

এর মধ্যেই তালিবানদের সরকারের ঘোষণা হয়ে গিয়েছে। কয়েকদিন পরের দু’দশক পর আফগানিস্তানের মাটিতে শপথগ্রহন করবে তালিবান সরকার। তারমধ্যেই ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত ডোভাল নয়াদিল্লিতে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান উইলিয়াম বার্নসের সঙ্গে বৈঠক করেছেন। আফগানিস্তানে তালিবান সরকারের পরিপ্রেক্ষিতে নিরাপত্তার বিষয়গুলোকে কেন্দ্র করে এই বৈঠকের সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করা হয়নি।

তালিবান মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের নেতৃত্বে একটি অন্তর্বর্তীকালীন প্রশাসনের ঘোষণা করেছে, যার মধ্যে বিদ্রোহী গোষ্ঠীর উচ্চপদস্থ সদস্যরা স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি, বিশেষ করে কুখ্যাত হাক্কানি নেটওয়ার্ককে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন ভারতের উদ্বেগ: আফগানিস্তানকে বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের আনতে চাইছে চিন


আরও পড়ুন High Alert: ভারত-আফগানিস্তান সীমান্তে স্যাটেলাইট বিমানঘাঁটি সক্রিয় করল পাকিস্তান

শুধু CIA-প্রধান উইলিয়াম বার্নসই নয়, অজিত ডোভাল রাশিয়ার নিকোলাই পাত্রুশেভের সঙ্গেও বৈঠক করবেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রক, প্রতিরক্ষা মন্ত্রক এবং নিরাপত্তা সংস্থার প্রতিনিধিরাও আফগানিস্তান নিয়ে ভারত-রাশিয়া আন্ত-সরকার বৈঠকে উপস্থিত ছিলেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss