5.3 C
London
Saturday, December 3, 2022
HomeUncategorizedসাত বছরে সর্বাধিক কংগ্রেস নেতা-বিধায়ক-সাংসদের বিজেপি যোগ: রিপোর্ট

Latest Posts

সাত বছরে সর্বাধিক কংগ্রেস নেতা-বিধায়ক-সাংসদের বিজেপি যোগ: রিপোর্ট

- Advertisement -

নিউজ ডেস্ক: গত সাত বছরে দল বদলের খেলায় চরম সংকটে পড়েছে কংগ্রেস (Congress)৷ সমস্ত রাজনৈতিক দলের মধ্যে সব থেকে বেশি কংগ্রেস নেতা-বিধায়ক দলত্যাগ করেছে৷ তারা প্রত্যেকের ‘হাত’ সঙ্গ থেকে বিজেপিতে যোগদান করেছে৷ পরিসংখ্যান বলছে, ২০১৪ থেকে ২০২১ সালের মধ্যে দেশে অনুষ্ঠিত বিধানসভা ও লোকসভা নির্বাচনের সময় সর্বাধিক সংখ্যক নেতা কংগ্রেস পার্টি ত্যাগ করেছেন।

ন্যাশনাল ইলেকশন ওয়াচ অ্যান্ড অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে৷ সেই রিপোর্টে বলা হয়েছে, কংগ্রেসে সবচেয়ে বেশি সংখ্যক প্রার্থী দলত্যাগ করে অন্যান্য রাজনৈতিক দলে যোগদান করছেন।

- Advertisement -

রিপোর্টে অনুযায়ী, ২০১৪ থেকে ২০২১ সালের মধ্যে অনুষ্ঠিত নির্বাচনের সময়ে ২২২ জন প্রার্থী (২০ শতাংশ) কংগ্রেস ছেড়ে অন্য দলে যোগদান করেছেন। এটিই সব থেকে বেশি প্রার্থীর সংখ্যা। যদিও ওই সময়কালের মধ্যে ১৫৩ জন (১৪ শতাংশ) প্রার্থী নির্বাচনে লড়তে এবং অন্য একটি দলে যোগ দিতে বহুজন সমাজ পার্টি (বিএসপি) ত্যাগ করেছেন।

ইলেকশন ওয়াচের বিশ্লেষণ অনুসারে, রাজনৈতিক দলত্যাগকারী ১১৩৩ জন প্রার্থীর মধ্যে কমপক্ষে ২৫৩ জন (২২ শতাংশ) ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) যোগদান করেছেন। ওই রিপোর্টে বলা হয়েছে, ২০১৪ থেকে ২০২১সালের মধ্যে মোট ১১৩৩ জন প্রার্থীর ২৫৩ জন (২২ শতাংশ) বিজেপিতে যোগ দিয়েছেন। এরপরেই কংগ্রেসে যোগদানকারী প্রার্থীদের সংখ্যা এবং তারপর বিএসপিতে যোগ দেন ৬৫ জন (৬ শতাংশ) প্রার্থী।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, একটি দল ত্যাগকারী সর্বাধিক ১৭৭ জন (৩৫ শতাংশ) এমপি, বিধায়ক কংগ্রেসের ছিলেন৷ যারা ২০১৪-২০২১ সালের বর্তমান সময়ের মধ্যে অনুষ্ঠিত নির্বাচনের সময়ে অন্য দলে যোগ দিয়েছেন।

এডিআর রিপোর্টে উল্লেখ করা হয়েছে, গত সাত বছরের মধ্যে অনুষ্ঠিত নির্বাচনের সময়ে ১৭৭ জন (৩৫ শতাংশ) সংসদ সদস্য ও বিধায়ক, যা সর্বোচ্চ সংখ্যক, কংগ্রেসকে ছেড়ে অন্য একটি দলে যোগ দেন। অন্যদিকে, ৩৩ জন (৭ শতাংশ) সাংসদ-বিধায়ক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এবং অন্য দলে যোগ দিতে বিজেপি ত্যাগ করেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই সাত বছরের মধ্যে রাজনৈতিক দল বদলকারী ৫০০ সাংসদ/বিধায়কের মধ্যে ১৭৩ (৩৫ শতাংশ) বিজেপিতে যোগদান করেছেন। তারপরে ৬১ জন (১২ শতাংশ) সাংসদ-বিধায়ক কংগ্রেসে শামিল হয়েছেন। ৩১ জন (৬ শতাংশ) সাংসদ-বিধায়ক তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন।

ন্যাশনাল ইলেকশন ওয়াচ অ্যান্ড অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস ১১৩৩ জন প্রার্থী এবং ৫০০ সাংসদ-বিধায়কের দেওয়া নিজেস্ব হলফনামা বিশ্লেষণ করেছে৷ যারা ২০১৪ সালের পর থেকে লোকসভা এবং বিধানসভা নির্বাচনের সময় দল বদল করে পুনরায় ভোটের লড়াইয়ে নেমেছিলেন৷

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss