""
Sunday, September 25, 2022
HomeUncategorizedAfrica: সরকার পতনের আশঙ্কা ইথিওপিয়ায়, বিদ্রোহীরা ঘিরছে

Latest Posts

Africa: সরকার পতনের আশঙ্কা ইথিওপিয়ায়, বিদ্রোহীরা ঘিরছে

রক্তাক্ত পরিস্থিতি তৈরি হতে যাচ্ছে দরিদ্র দেশটিতে

- Advertisement -

News Desk: আবারও আফ্রিকায় আরও একটি দেশের সরকার চরম প্রতিকুল পরিস্থিতির মুখোমুখি। সুদানের মতো সরকার পতনের আশঙ্কা বাড়ছে ইথিওপিয়াতে। জারি হয়েছে জরুরি অবস্থা।

আল জাজিরা জানাচ্ছে, ইথিওপিয়ায় সরকার ও বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ চলছে। দেশটির তিগ্রে অঞ্চলের বিদ্রোহীরা রাজধানী আদ্দিস আবাবা দখলে অগ্রসর হতে শুরু করেছে। এর পরেই ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।

- Advertisement -

তিগ্রে বিদ্রোহীরা জানায়, তারা ইথিওপিয়ার উত্তরাঞ্চলের আরও কিছু অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে।রাজধানী আদ্দিস আবাবা অভিমুখে এগিয়ে যাচ্ছে।

পূর্ব আফ্রিকার দারিদ্র্যপীড়িত দেশ ইথিওপিয়া। এই দেশের সরকার বিরোধী গোষ্ঠী তিগ্রে পিউপিলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) ক্ষমতা দখলে মরিয়া। তাদের হামলার মুখে সরকারের তরফে দেশবাসীদের সশস্ত্র প্রতিরোধের ডাক দেওয়া হয়। ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ জানান বিদ্রোহীদের রুখতে সর্বাধিক শক্তি প্রয়োগ করা হবে।

বিবিসি জানাচ্ছে বিদ্রোহী তিগ্রে গোষ্ঠী রাজধানী আদ্দিস আবাবা থেকে প্রায় ৩৮০ কিলোমিটার দক্ষিণের এক শহরের দখল নিয়েছে।

আবি আহমেদের হাতে ক্ষমতা হস্তান্তরের আগে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ইথিওপিয়ায় সর্বশেষ ছয় মাসের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছিল। সেই সময় কারফিউ জারি এবং জনসাধারণের চলাচল সীমিত করা হয়। আটক করা হয় হাজার হাজার মানুষকে।

 

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss