Khaleda Zia: রক্তক্ষরণ হচ্ছে খালেদা জিয়ার, প্রাক্তন প্রধানমন্ত্রী সংকটজনক

498
khaleda zia

News Desk: বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী এবং বিএনপি নেত্রী খালেদা জিয়া (Khaleda Zia) লিভার সিরোসিসে আক্রান্ত হয়েছেন বলে তাঁর চিকিৎসকরা জানিয়েছেন।

খালেদা জিয়ার শরীরে তিন দফায় রক্তক্ষরণ হয়েছে। আবার রক্তক্ষরণ হলে তার মৃত্যুর ঝুঁকি অনেক বেড়ে যাবে বলে খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের সদস্যরা আশঙ্কা প্রকাশ করেছেন।

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়াকে জেল থেকে অসুস্থতার কারণে ছাড়া হয়। তিনি ঢাকার বাসভবনেই ছিলেন। সম্প্রতি অসুস্থ হন ফের।

বিবিসি জানাচ্ছে, ঢাকায় রবিবার সন্ধ্যায় একটি সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার স্বাস্থ্যের সর্বশেষ তথ্য তুলে ধরেন তাঁর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা। তবে যে বেসরকারি হাসপাতালে খালেদা জিয়া চিকিৎসাধীন রয়েছেন সেই হাসপাতালের কোনও চিকিৎসক সংবাদ সম্মেলনে ছিলেন না।

চিকিৎসকরা বলছেন, তাদের সাধ্য অনুযায়ী যতটুকু করার ছিল তারা তারা করেছেন। পরবর্তী চিকিৎসা, ব্রিটেন, জার্মানি অথবা মার্কিন যুক্তরাষ্ট্রে হোক বলেই জানানো হয়। আবার রক্তক্ষরণ হলে তাঁর মৃত্যুর ঝুঁকি অনেক বেড়ে যাবে বলে খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের সদস্যরা আশঙ্কা প্রকাশ করেছেন।

বাংলাদেশের অন্যতম বিরোধী দল বিএনপির সুপ্রিম নেত্রী খালেদা জিয়া। তিনি বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী। তাঁর বিরুদ্ধে গণতন্ত্র লুণ্ঠন, ভোট বানচাল, আর্থিক দুর্নীতির মামলা রয়েছে। খালেদা পুত্র তারেক রহমানের বিরুদ্ধে নাশকতার ষড়যন্ত্র করার মামলায় যাবজ্জীবন জেলের সাজা দিয়েছে আদালত। তবে তারেক বাংলাদেশ সরকারের চোখে পলাতক। লন্ডনে বসবাসকারী তারেক রহমান বিএনপির ভবিষ্যত সুপ্রিমো।

বিএনপির অভিযোগ, তাদের নেত্রী সরকারে থাকা আওয়ামী লীগের গলার কাঁটা। খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য অনুমতি না দিয়ে শেখ হাসিনার সরকার অমানবিক আচরণ করছে। সরকার চায়না খালেদা জিয়া বেঁচে থাকুক।

সরকারপক্ষের দাবি, দুর্নীতির মামলায় জেলে ছিলেন খালেদা জিয়া। করোনা সংক্রমণ ও বয়স জনিত কারণে তাঁকে জেল থেকে মুক্তি দিয়েছে আদালত। তবে দেশত্যাগে নিষেধাজ্ঞা আছে। সরকার আইন ভাঙতে পারেনা।