""
Sunday, September 25, 2022
HomeUncategorizedChina: ড্রাগনের গলায় সোনার লকেট! সবথেকে 'ধনী দেশ' চিন

Latest Posts

China: ড্রাগনের গলায় সোনার লকেট! সবথেকে ‘ধনী দেশ’ চিন

বিশ্বে সম্পদ বৃদ্ধির তিন ভাগের এক ভাগ চিনের

- Advertisement -

News Desk: মার্কিন যুক্তরাষ্ট্রকে টপকে চিন এখন বিশ্বের সবচেয়ে ধনী দেশ। গবেষণা প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। সোমবার ম্যাককিনেসি অ্যান্ড কোম্পানির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এই রিপোর্ট।

এই গবেষণায় বলা হয়েছে, আন্তর্জাতিক আয়ের মোট ৬০ শতাংশের বেশি যে ১০টি দেশের দখলে, সেই দেশগুলির আয় ব্যয়ের হিসেব বিশ্লেষণ করে বিশ্বের সবচেয়ে ধনী দেশের তালিকা তৈরি করা হয়েছে। এই তালিকায় প্রথম চিন। তারা টপকে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রকে।

- Advertisement -

reachest china overtakes us

গবেষণা প্রতিবেদন বলা হয়েছ, গত দু দশকে বিশ্বের সম্পদ বেড়ে তিন গুণ হয়েছে। বিশ্বে যে পরিমাণ সম্পদ বেড়েছে, তার প্রায় তিন ভাগের এক ভাগই চিনের।

রিপোর্ট উঠে এসেছে,২০০০ সালে বিশ্বের চূডান্ত বা নিট সম্পদের মূল্য ছিল ১৫৬ ট্রিলিয়ন মার্কিন ডলার। ২০২০ সালে তা বেড়ে হয় ৫১৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ সময়ে বিশ্বের সম্পদ বেড়েছে প্রায় তিন গুণ।

reachest china overtakes us

২০০০ সালে চিনের সম্পদ ছিল সাত ট্রিলিয়ন মার্কিন ডলার। ২০২০ সালে এই সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়ায় ১২০ ট্রিলিয়ন মার্কিন ডলার।

আর গত দু দশকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিট সম্পদের মূল্য দ্বিগুণের বেশি বেড়ে ৯০ ট্রিলিয়ন মার্কিন ডলার দাঁড়িয়েছে।

<

p style=”text-align: justify;”>পরিসংখ্যান অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রের নিট সম্পদের তুলনায় ৩০ ট্রিলিয়ন ডলার মূল্যের বেশি সম্পদের অধিকারী চিন। স্বাভাবিকভাবেই তারাই এখন বিশ্বের সবথেকে ধনী দেশ।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss