7 C
London
Saturday, December 3, 2022
HomeUncategorizedমার্কিন পরমাণু বোমা হামলার বার্ষিকী পালন করল হিরোসিমা

Latest Posts

মার্কিন পরমাণু বোমা হামলার বার্ষিকী পালন করল হিরোসিমা

মানব সভ্যতার ইতিহাসে এই দিনেই আমেরিকা প্রথম পারমাণবিক বোমার হামলা করেছিল৷ এই ঘটনা জাপানের এক লক্ষ ৪০ হাজার মানুষ নিহত হয়েছিলেন

- Advertisement -

নিউজ ডেস্ক: আজ শুক্রবার ৬ অগস্ট। মানব সভ্যতার ইতিহাসে এই দিনেই আমেরিকা প্রথম পারমাণবিক বোমার হামলা করেছিল৷ এই ঘটনা জাপানের এক লক্ষ ৪০ হাজার মানুষ নিহত হয়েছিলেন। এ ঘটনাকে পর্যবেক্ষকরা বিশ্বের জন্য কলঙ্কজনক অধ্যায় বলে উল্লেখ করে থাকেন। সেই কলঙ্কিত দিনে শুক্রবার জাপানের হিরোসিমা শহরের মানুষ মার্কিন অ্যাটম বোমা হামলার ৭৬তম বার্ষিকী পালন করেছেন।

Hiroshima marks 76th anniversary of US atomic bombing

- Advertisement -

হিরোশিমা দিবস উপলক্ষে শহরটির মেয়র পরমাণু অস্ত্র ধ্বংস করার প্রচেষ্টায় বিশ্ব নেতাদের যুক্ত হওয়ার আহ্বান জানান। মেয়র কাক্সুমি মাতসুই এদিন বলেন, “যুদ্ধে জয়লাভের জন্য পরমাণু অস্ত্র তৈরির ঘটনা মানব সভ্যতাকে সম্পূর্ণ বিনাশের একটি হুমকি৷ তবে যদি সব দেশ একসঙ্গে কাজ করে তাহলে আমরা অবশ্যম্ভাবীভাবে এই হুমকির অবসান ঘটাতে পারি।” নির্বিচারে গণহত্যা চালানোর জন্য এই জঘন্য অস্ত্র হাতে রেখে কোনও টেকসই সমাজ সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।

Hiroshima marks 76th anniversary of US atomic bombing

মেয়র মাতসুই জোর দিয়ে বলেন, আমেরিকা যে গণহত্যা ও ধ্বংসযজ্ঞ চালিয়েছিল, তার তথ্য ও দলিল-দস্তাবেজ সংরক্ষণের প্রচেষ্টা থেকে কখনও হিরোশিমা সরে যাবে না, পাশাপাশি বিশ্বব্যাপী শান্তির সংস্কৃতি প্রতিষ্ঠার প্রচেষ্টাও অব্যাহত রাখবে।

১৯৪৫ সালের ৬ অগস্ট সকাল ৮টা ১৫ মিনিটের সময় মার্কিন সামরিক বাহিনী হিরোশিমা শহরের ওপর ‘লিটল বয়’ নামে একটি অ্যাটম বোমাবর্ষণ করে। মুহূর্তের মধ্যে শহরটি মাটির সঙ্গে মিশে যায় এবং সেখানে এক লক্ষ ৪০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়৷ এরপর ৯ অগস্ট জাপানের নাগাসাকি শহরে অ্যাটম ফের বোমা হামলা চালায় আমেরিকা৷ এই ঘটনায় নিহত হন ওই শহরের ৭০ হাজার মানুষ৷

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss