গণতন্ত্রকামী ‘বিদ্রোহী’ গায়ককে গ্রেফতার করল চিন

472
Anthony-Wong

হংকং: হংকংয়ে অব্যাহত চীনা দমনপীড়ন। গণতন্ত্ররোধে কার্যত মরিয়া ভাব দেখাচ্ছে এশিয়ার এই কমিউনিস্ট দেশ। এর আগে চীনের বিখ্যাত বিজনেস টাইকুন, আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা’র অন্তর্ধানের সময়েও শোনা গিয়েছিল যে সরকার বিরোধী মনোভাবের জন্যই তাকে উধাও করেছে দেশের সরকার। একই কথা শোনা গিয়েছিল আরেক ব্যবসায়ী রেন জিকিয়াংয়ের ক্ষেত্রেও।

এবার স্বশাসিত প্রদেশ হংকংয়ের গণতন্ত্রকামী ও ‘বিদ্রোহী গায়ক’ হিসেবে পরিচিত অ্যান্থনি ওয়ংকে (anthony wong) গ্রেফতার করল পুলিশ। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, অ্যান্থনি ওয়ংয়ের বিরুদ্ধে হংকংয়ের আইন পরিষদের নির্বাচনে গণতন্ত্রকামী প্রার্থীর হয়ে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ এনেছে প্রশাসন। সরকারের দুর্নীতি দমন কমিশন তাদের প্রকাশিত একটি রিপোর্টে জানিয়েছে, তিন বছর আগে আইন পরিষদের নির্বাচনে গণতন্ত্রপন্থী রাজনীতিবিদ আউ হিনের হয়ে ক্যাম্পেন চালিয়ে ভোটারদের প্রভাবিত করেছেন গায়ক অ্যান্থনি ওয়ং।

Wong was arrested Monday, Aug. 2, 2021, by the city's anti-corruption watchdog, over accusations of corrupt conduct during a 2018 election, the latest move by authorities amid a crackdown on political dissent in the city.

ওই রিপোর্টে কমিশন জানিয়েছে, যে ওই নির্বাচনী মিছিলে দু’টি গান গেয়েছিলেন ওয়ং। কিন্তু তারপর আউ হিনের হয়ে ভোটারদের ভোট দেওয়ার আরজি জানান তিনি। যা নির্বাচনী বিধি ভঙ্গ করার অধীনে পরছে। ২০১৮ সালের আইন পরিষদের ওই নির্বাচনে জয়ী হয়েছিলেন আউ নক-হিন। হংকংয়ের আইনসভায় গণতন্ত্রকামী সদস্যদের কোণঠাসা করতেই চীনের এই পদক্ষেপ বলে দাবী করছে বিভিন্ন মহল।

নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে দোষী সাব্যস্ত হলে সাত বছরের জেল হতে পারে অ্যান্থনি ওয়ংয়ের। শুধু তাই নয়, এর পাশাপাশি ৬৪ হাজার মার্কিন ডলারের জরিমানাও করা হতে পারে। হংকংয়ের ওপর জিংপিং সরকারের কন্ঠরোধ করার চেষ্টা এই প্রথম নয়। গত জুন মাসে বন্ধ করে দেওয়া হয় হংকংয়ের শেষ স্বাধীন সংবাদপত্র ‘Apple Daily’। সংবাদপত্রটির কর্ণধার জিমি লাই বর্তমানে জেলে।