Mohan Bhagwat: তালিবান পাল্টালেও পাকিস্তান একই থাকবে, বিজয়া ভাষণে ভাগবত

619
Mohan Bhagwat

নিউজ ডেস্ক: প্রথামাফিক বিজয়া দশমী পালন উৎসব অনুষ্ঠান থেকে দেশের সীমান্ত সুরক্ষা কঠোর করতে মোদী সরকারকে বার্তা দিলেন সংঘ প্রধান মোহন ভাগবত। মহারাষ্ট্রের নাগপুরে প্রতিবারের মতো এবছরও বিজয়া দশমী পালন করে আরএসএস।

অনুষ্ঠান থেকে সংঘ প্রধান বলেন,আফগানিস্তানে ফের সরকার গড়া তালিবানের চরিত্র কী তা স্পষ্ট। তাদের অতীত আমরা জানি। তবে তালিবান তার রূপ পাল্টাতে পারে। কিন্তু তালিবানকে সমর্থন করা পাকিস্তান তার চরিত্র বদলাবে না। এই প্রসঙ্গে মোহন ভাগবত চিনকেও টেনে এনেছেন। তিনি বলেন, চিনের অভিপ্রায় কি পাল্টেছে?

উল্লেখ্য, চিন ও পাকিস্তান দুই দেশের সঙ্গে ভারতের আন্তর্জাতিক সীমান্ত। ভাগবতের দাবি, ভারত সীমান্ত আরও মজবুত পাহারার ব্যবস্থা করতে হবে।

রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ প্রধানের ভাষণের পরেই কূটনৈতিক মহলে শোরগোল পড়েছে। কূটনীতিকরা মনে করছেন, যেহেতু বিজেপি হলো সংঘের রাজনৈতিক শাখা তাই সংঘ ঠিক করে দিল তালিবান সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক রসায়ণ সূত্র।

আফগানিস্তানের ক্ষমতার দ্বিতীয়বার আসার পর তালিবান জঙ্গি গোষ্ঠী বারবার আন্তর্জাতিক মহলের কাছে নিজেদের নরম অবস্থান তুলে ধরার বার্তা দিয়েছে। তারা জানায়, এই তালিবান সরকার পূর্ববর্তী তালিবান নয়। অনেক নরম। তবে আন্তর্জাতিক মানবাধিকার সংগছম ও সংবাদ সংস্থাগুলির দাবি, আফগানিস্তানে গণহত্যা শুরু করেছে তালিবান।

নাগপুরে সংঘ সদর কার্যালয়ের বিজয়া দশমী অনুষ্ঠানে হাজির ছিলেন ইজরায়েলের রাষ্ট্রদূত সহ অন্যান্যরা। শারদ উৎসবের আগে অবস্য মহারাষ্ট্রের নাগপুর সংলাপ এলাকায় জনসমর্থনে ধাক্কা খেয়েছে বিজেপি। পঞ্চায়েতস্তর থেকেই আসন ও জনসমর্থনে ধস নামতে শুরু করেছে।