7 C
London
Saturday, December 3, 2022
HomeUncategorizedভারত আশ্রয় দিয়েছে, উচ্ছ্বসিত আফগান মহিলারা

Latest Posts

ভারত আশ্রয় দিয়েছে, উচ্ছ্বসিত আফগান মহিলারা

- Advertisement -

নিউজ ডেস্ক: গোটা আফগানিস্তান জুড়ে ক্রমশই বৃদ্ধি পাচ্ছে তালিবানদের আক্রমণ। ক্রমশ আতঙ্ক বাড়ছে আফগান নাগরিকদের মধ্যে। অন্যদিকে বিভিন্ন দেশের জওয়ানরা ঝাঁপিয়ে পড়েছে উদ্ধারকাজে। কালই এক মার্কিন মহিলা উদ্ধার করেছেন আফগান মহিলা রোবোটিক্স টিমকে।

আরও পড়ুন শিল্পেই বিপ্লব: তালিবানদের বিরুদ্ধে প্রতিবাদে কাবুলের গ্রাফিতি শিল্পী শামসিয়া হাসানি

- Advertisement -

তালিবানদের কাবুল দখল নিয়ে বিশ্বজুড়ে আলোচনা হচ্ছে। এবার দেশেই সেই পরিস্থিতির কথাই ভারতে আসার পর জানালেন এক আফগান শরণার্থী। সংবাদসংস্থা এএনআই-এর (Asian News International) কাছে ওই মহিলা দাবি করেন যে আফগানিস্তানে তাঁর ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছে তালিবানরা। মাথা গোঁজার ঠাঁই হারিয়ে বাধ্য হয়ে প্রাণ বাঁচাতে ভারতে এসেছেন তিনি। ভারতে এসে ওই শরনার্থী জানান, ‘আফগানিস্তানের পরিস্থিতি ভালো নয়। তালিবানরা অত্যাচার করছে গোটা দেশ জুড়ে, আমার ঘর পুড়িয়ে দিয়েছে। ভারতের ভাই-বোনেরা ওই অবস্থা থেকে আমাদের উদ্ধার করেছে। ভারতকে আমি ধন্যবাদ জানাই।’

Afghan nationals in Jaipur plead for help from Government of India - Cities  News

এদিন ভারতে আসা সকল ভারতীয় এবং আফগান শরণার্থীদের করোনা পরীক্ষা করানো হয় বিমানবন্দরেই। পরে কেন্দ্রের তরফে জানানো হয়, ভারতে আসা সকল আফগানকে পোলিও টিকা দেবে ভারত। এদিকে জানা গিয়েছে, আফগানিস্তান থেকে ভারতীয় এবং শরণার্থীদের বের করে আনতে প্রতিদিন দু’টি করে বিমান ওঠা-নামা করানোর অনুমতি পেল ভারত। তালিবানের হাতে দখল হয়ে যাওয়ার পর আফগানিস্তানে আটকে পড়া মানুষকে দেশে ফেরানোর জন্য আমেরিকা এবং NATO-র তরফে এই অনুমতি মিলেছে বলে জানা গিয়েছে কেন্দ্রের তরফে।

আরও পড়ুন আফগানিস্তানে পোস্টিং চাই, মহিলা ITBP কনস্টেবলের মামলায় হতবাক বিচারপতি

ভারত ছাড়াও অন্যান্য সংগঠনও আফগান শরনার্থীদের উদ্ধারের কাজে এগিয়ে এসেছে। কাবুল এয়ারপোর্টেও গত কয়েকদিনে দেখা গিয়েছে ওই ছবি। প্রচুর মানুষ তালিবানদের ঘেরাটোপ থেকে বেড়িয়ে আসতে চাইছেন। আজও তিন দফায় ৩০০ জনের বেশি মানুষকে ভারতে আনা হয়েছে কাবুল থেকে। তাঁদের মধ্যে অধিকাংশ ভারতীয়। রয়েছেন বহু আফগান নাগরিকও।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss