Afghanistan: দিল্লির বৈঠকের পরেই চূড়ান্ত হতে পারে তালিবানকে সাহায্য, কূটনৈতিক ‘অভিমত’

525
Afghanistan

নিউজ ডেস্ক: কূটনৈতিক প্রক্রিয়ায় রাশিয়া থেকে তালিবান জঙ্গি সরকার হাসিমুখেই আফগানিস্তানে ( Afghanistan) ফিরছে। রুশ রাজধানী মস্কোর গুরুত্বপূর্ণ বৈঠকে প্রতিনিধিত্ব করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। রুশ সংবাদ সংস্থা তাস (Tass) জানাচ্ছে, এই বৈঠকে তালিবান সরকারের সঙ্গে সদর্থক আলোচনা হয়েছে।

তাস ও বিবিসি আরও জানাচ্ছে, পরবর্তী কূটনৈতিক বৈঠক হবে নয়াদিল্লিতে। সেই বৈঠকের পর আফগানিস্তানে তালিবান সরকারের সঙ্গে সম্পর্ক স্থাপনের কূটনৈতিক বার্তা আসবে। আন্তর্জাতিক কূটনীতিকদের ‘অভিমত’, তালিবান সরকারের ধারণা, ভারত ইতিবাচক হবে। তবে দিল্লির বৈঠকে তালিবান সরকারের প্রতিনিধিরা থাকবেনা। কারণ, ভারত এই সরকারকে কূটনৈতিক স্বীকৃতি দেয়নি।

আফগান সংবাদমাধ্যমের খবর, রাশিয়ার বৈঠকে ভারত নরম বার্তা দিয়েছে। তালিবান সরকারের উপপ্রধানমন্ত্রী আব্দুল সালাম হানাফির সঙ্গে আলোচনায় উঠে এসেছে একাধিক বিষয়।

আলজাজিরা, এএফপি সহ বিভিন্ন সংবাদ প্রতিষ্ঠানের রিপোর্ট, আফগানিস্তানকে ভারত ত্রাণ ও মানবিক সাহায্য দিতে প্রস্তুত। তবে এই বিষয়ে এখনই ভারত কিছু জানায়নি। রিপোর্টে বলা হয়েছে, ভারত সরকার কোনও আন্তর্জাতিক সংগঠনের মাধ্যমে তালিবান শাসিত আফগানিস্তানে সাহায্য পাঠাবে। তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ বিবৃতি দিয়ে জানিয়েছেন, আফগানিস্তানকে সাহায্য করতে প্রস্তুত ভারত।

গত ১৫ আগস্ট আফগানিস্তানে দ্বিতীয় দফায় সরকার দখল করে তালিবান জঙ্গিরা। উৎখাত করা হয় নির্বাচিত আশরাফ ঘানির সরকারকে। মার্কিন যুক্তরাষ্ট্র সরাসরি আফগানিস্তানের নিয়ন্ত্রণ ছেড়ে চলে যায়। এর পরেই তালিবান সরকার জানায়, তারা পূর্ববর্তী তালিবান আমলের থেকে নরম ভূমিকা নেবে।