5.7 C
London
Saturday, December 3, 2022
HomeUncategorizedAfghanistan: তালিবান জঙ্গি শাসনে করুণ অবস্থা, ভারত পাঠাল ওষুধ

Latest Posts

Afghanistan: তালিবান জঙ্গি শাসনে করুণ অবস্থা, ভারত পাঠাল ওষুধ

জঙ্গি সরকারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নেই

- Advertisement -

News Desk: কূটনৈতিক স্বীকৃতি দেয়নি কোনও দেশই। এমনকি বন্ধু বলে পরিচিত পাকিস্তানও। ফলে তালিবান জঙ্গিদের দখল করা আফগানিস্তানে (Afghanistan) অর্থনৈতিক বিপর্যয় চলছে। তেমনই চলছে ওষুধ বিপর্যয়। বিদেশ থেকে আসা ওষুধের উপর ভরসা করা আফগানিদের চরম বিপদ। এই প্রেক্ষিতে মানবিক কারণে আফগানিস্তানে ওষুধ পাঠাল ভারত সরকার।

সরাসরি তালিবান জঙ্গি সরকারকে না দিয়ে বিশ্ব সাস্থ্য সংস্থা (হু) মাধ্যমে ওষুধ পাঠিয়েছে ভারত সরকার।

- Advertisement -

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিশেষ বিমানে করে এই চিকিৎসা সামগ্রী পাঠানো হয়। বিমানটি ফেরার পথে১০ জন ভারতীয় ও ৯৪ জন আফগানকে দিল্লিতে এনেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাবুলের প্রতিনিধিদের কাছে এই ওষুধ সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে বলে বিদেশ মন্ত্রক জানিয়েছে।

গত ১৫ আগস্ট আমেরিকা পুরোপুরি নিয়ন্ত্রণ ছেড়ে দিতেই নির্বাচিত সরকারকে হটিয়ে দ্বিতীয়বার ক্ষমতা দখল করেছে তালিবান জঙ্গিরা। এর পর বারবার তালিবান জঙ্গিদের পরিচালিত সরকার আন্তর্জাতিক স্বীকৃতি চেয়েছে। কেউ সাড়া দেয়নি।

এরমধ্যে শুরু হয়েছে খাদ্য সংকট। পরিস্থিতি দেখে ভারত ঘোষণা করেছে পাকিস্তানের মধ্য দিয়ে সড়ক পথে আফগানিস্তানে ৫০,০০০ টন গম এবং ওষুধ পাঠাবে। মানবিক কারণে পাকিস্তানের সড়পথ ব্যবহার করার জন্য অনুমতি চায় ভারত। পাকিস্তান সরকার ভারতের আবেদনে সাড়া দেয়।

গত ১০ নভেম্বর আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির উপর একটি বৈঠকের আয়োজন করেছিল ভারত সরকার। যেখানে আফগানিস্তানের সীমান্তবর্তী দেশগুলি যথা রাশিয়া, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তান অংশগ্রহণ করে। তবে পাকিস্তান ও চিন এই বৈঠকে আসেনি। বৈঠকে আফগানিস্তান যাতে সন্ত্রাসবাদের আঁতুড়ঘরে যাতে পরিনত না হয়, সেই ব্যাপারে সব দেশ কার্যকরী পদক্ষেপ নেবে বলে একমত হয়।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss