10.4 C
London
Monday, November 28, 2022
HomeUncategorizedকী হচ্ছে ইসলামাবাদে? রাশিয়া, চিনসহ পাঁচ দেশের গোয়েন্দা প্রধান হাজির

Latest Posts

কী হচ্ছে ইসলামাবাদে? রাশিয়া, চিনসহ পাঁচ দেশের গোয়েন্দা প্রধান হাজির

- Advertisement -

#Afghanistan
নিউজ ডেস্ক: তালিবান সরকার শপথ নেয়নি। কাবুলে চলছে আইএসআই চক্র। পুরো তালিবান সরকার এখন পাকিস্তানের নির্দেশে কাঠপুতুল! কাবুলে যদি এই পরিস্থিতি হয় তাহলে পাক রাজধানী ইসলামাবাদে হইহই রব। আফগান ইস্যুতে চিন, রাশিয়া সহ মধ্য এশিয়ার পাঁচটি দেশের গোয়েন্দা সংস্থার প্রধানদের বৈঠক করেছেন আইএসআই প্রধান জেনারেল ফায়েজ হামিদ 

শুক্রবারই কাবুল থেকে ফিরে এসেছেন পাক গোয়েন্দা প্রধান। এর পর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে শুরু হয়েছে আন্তর্জাতিক গোয়েন্দা বৈঠক। আনুষ্ঠানিকভাবে পাকিস্তান সরকার গোয়েন্দা প্রধানদের এই বৈঠকের কথা স্বীকার করেছি। তবে পাকিস্তানের জাতীয় দৈনিকপত্র বলে বিশ্বে সুপরিচিত ‘ডন’ জানিয়েছে, ৫টি দেশের গোয়েন্দা প্রধানদের বৈঠকে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। 

- Advertisement -

চিন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের গোয়েন্দা সংস্থার প্রধানরা যোগ দেন বৈঠকে। এই বৈঠকে পাকিস্তান-আফগানিস্তান নিরাপত্তা, তালিবান নেতৃত্বের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক কেমন হবে, তা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে।

এর আগে পাকিস্তানের নেতৃত্বে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর বিদেশমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে চিন, পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান, ও তুর্কেমিস্তান অংশ নিলেও রাশিয়া অংশগ্রহণ করেনি।

পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন ইরানের বিদেশমন্ত্রী হোসাই আমির আবদুল্লাহিয়ান, তাজিক পররাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন মোহরিদ্দিন, উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আবদুল আজিজ কামিলভ এবং তুর্কেমিস্তানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ভেপা খাদজীয়েব ইনদিটেম।
পরিস্থিতি স্পষ্ট। আমেরিকা সরে যেতেই তাদের ও চিন উভয়ের ঘনিষ্ঠ পাকিস্তান সরকার এখন আফগান তালিবান সরকারের হর্তাকর্তার বিধাতা।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss