Japan: কিমের মিসাইল উড়ে আসছে দেখে কুঁকড়ে গেল জাপান

526
ballistic missile kim

নিউজ ডেস্ক: কিম ছুঁড়েছে মিসাইল। মনের আনন্দে তার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চলছে। উত্তর কোরিয়ার সর্ববময় শাসকের নির্দেশে সেই ক্ষেপণাস্ত্র উড়ে এসে পড়ছে জাপানের সমুদ্র সীমান্তে। জাপানি জনগণ আতঙ্কিত।কূটনৈতিক উত্তেজনা চরমে উঠেছে।

বিবিসি জানাচ্ছে, কোরীয় উপদ্বীপের চলতে থাকা উত্তেজনা কমাতে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে বৈঠক হবে। এতে অংশ নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা প্রধানরা। বৈঠকের আগেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উড়ে আসতে শুরু করেছে।

আলজাজিরা জানাচ্ছে পরপর ক্ষেপণাস্ত্র চালাতে শুরু করেছে উত্তর কোরিয়া। জাপান টাইমসের খবর,  ক্ষেপণাস্ত্র পরীক্ষার উৎসবে মেতেছে উত্তর কোরিয়া। গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে বিভিন্ন পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছেন কিম জং উন।

বিবিসি জানাচ্ছে, ক্রুজ মিসাইল থেকে শুরু করে হাইপারসনিক মিসাইল, বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পর এবার ফের সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ  এই ছবি প্রকাশ করেছে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, দেশের পূর্ব উপকূলে অবস্থিত প্রধান সাবমেরিন ঘাঁটি থেকে ওই ক্ষেপণাস্ত্রটি প্রায় ৬০ কিলোমিটার উচ্চতায় উঠে, সাড়ে ৪০০ কিলোমিটার দূরে জাপান সাগরে গিয়ে পড়ে।

কিম জং উন সম্প্রতি ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বিশেষ মনোযোগী। তাঁর এই ভূমিকায় চিন্তিত বন্ধু দেশ চিন।পর পর ক্ষেপণাস্ত্র পরীক্ষায় আঞ্চলিক নিরাপত্তায় পিয়ংইয়ংকে সংযত হতে আহ্বান জানিয়েছে বেজিং। চিন সরকার জানায়, উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। পরিস্থিতি জটিল আকার ধারন করছে।

অন্যদিকে জাপানে তীব্র শোরগোল। পরিস্থিতি মোকাবিলায় জাপান সরকার তাদের নৌবাহিনীকে সতর্ক থাকতে বলেছে। জাপানের সমুদ্র সীমায় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এসে পড়ায় টোকিও প্রবল প্রতিবাদ জানায়।