10.4 C
London
Monday, November 28, 2022
HomeUncategorizedঝড়ের গতিতে বাড়ছে করোনার নয়া সংস্করণ ‘লামডা’

Latest Posts

ঝড়ের গতিতে বাড়ছে করোনার নয়া সংস্করণ ‘লামডা’

- Advertisement -

নিউজ ডেস্ক: ডেল্টা, ডেল্টা প্লাসের পর এবার লামডা। করোনা আবহে এখন এল আরও এক নতুন আতঙ্ক। বিজ্ঞানীরা জানিয়েছেন, লাতিন আমেরিকায় পাওয়া করোনার এই নতুন সংস্করণ দক্ষিণ আমেরিকাতে তো বটেই, উত্তর অ্যামেরিকাতেও ছড়িয়ে পড়েছে। এই সংস্করণ কতটা ভয়ঙ্কর, তার গবেষণা শুরু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, এখনও পর্যন্ত ২৯টি দেশে এই নতুন সংস্করণের ভাইরাস মিলেছে। তবে দ্রুত ছড়াচ্ছে করোনার এই নয়া সংস্করণ লামডা৷ ২০২০ সালে পেরুতে প্রথম এই সংস্করণের ভাইরাস পাওয়া যায়। তবে তখনও বিশেষজ্ঞরা এই নতুন সংস্করণটিকে ততটা গুরুত্ব দেননি। গত কয়েকমাসে লামডা ছড়াতে শুরু করেছে।

- Advertisement -

বিশেষজ্ঞরা বলেছিলেন, কয়েকমাসের মধ্যেই করোনার তৃতীয় ঢেউ আসতে চলেছে। বহু দেশ এখনও দ্বিতীয় ঢেউয়ের রেশ কাটিয়ে উঠতে পারেনি। তারই মধ্যে এশিয়ায় ডেল্টা এবং ডেল্টা প্লাস সংস্করণের হদিশ মেলে। এই দুইটি ভ্যারিয়েন্ট নিয়েই আশঙ্কা প্রকাশ করেছিলেন গবেষকরা। এই সংস্করণ দ্রুত ছড়ায় এবং ভয়ঙ্কর। লামডা যে দ্রুত ছড়াচ্ছে, বিজ্ঞানীরা তা বুঝতে পারছেন। তবে এই সংস্করণটি কতটা ভয়ঙ্কর, তা এখনও স্পষ্ট নয়৷

দক্ষিণ আমেরিকা এবং আমেরিকায় লামডাই তৃতীয় ঢেউ নিয়ে আসবে বলে কোনও কোনও বিশেষজ্ঞ মনে করছেন। আমেরিকায় নতুন করে করোনা ছড়াতে শুরু করেছে। নতুন করে কড়াকড়িও শুরু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ জানিয়েছে, সারা পৃথিবীতে ৮০ শতাংশ মানুষের টিকাকরণ না হওয়া পর্যন্ত করোনার আতঙ্ক কাটবে না। একের পর এক ঢেউ আসতেই থাকবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss