5.3 C
London
Saturday, December 3, 2022
HomeUncategorizedরাজা প্রদ্যোতের সঙ্গে জোট সম্ভাবনা, মমতার জমি শক্ত হচ্ছে ত্রিপুরায়

Latest Posts

রাজা প্রদ্যোতের সঙ্গে জোট সম্ভাবনা, মমতার জমি শক্ত হচ্ছে ত্রিপুরায়

- Advertisement -

#Tripura নিউজ ডেস্ক: বঙ্গ বিধানসভার সর্বশেষ ভোটের ফলাফলে টিএমসি ও বিজেপির দ্বৈরথে ‘ছাগলের তৃতীয় সন্তানের মতো অবস্থা’ একদা রাজ্যের দুই শাসক দলের। সে ছিল এক ঐতিহাসিক মুহূর্ত। পশ্চিমবঙ্গে বিধানসভার ফলাফল ঘোষিত হচ্ছিল। টিএমসি ও বিজেপির প্রার্থীদের জয় ও সংযুক্ত মোর্চার পরাজয়ের সংবাদ আসছিল। সর্বশেষে বঙ্গ বিধানসভায় শূন্য হয়ে গেল বামফ্রন্ট ও কংগ্রেস। মুজফ্ফর আহমেদ ভবনে সিপিআইএম রাজ্য দফতরের নেমেছিল ঘুমঘুম ভাব। বিধান ভবনে প্রদেশ কংগ্রেস দফতরে অসহায় নীরবতা। জোটের শরিক একমাত্র আইএসএফের দখলে একটি আসন।

পশ্চিমবঙ্গের মতো ত্রিপুরার (Tripura) উপজাতি পার্বত্য স্বশাসিত পরিষদ (ADC) বোর্ড গঠনের ফলাফলে শূন্য প্রাপ্তি হয় বামেদের। তবে শাসক বিজেপি তাদের উপজাতি শরিক দলও পারেনি বোর্ডের দখল নিতে। আচমকা ঝড়ের মতো এসে ক্ষমতা দখল করে নিলেন রাজা প্রদ্যোত কিশোর দেববর্মা (Pradyot Bikram Manikya Deb Barma)। তাঁর দল তিপ্রা মথা উপজাতি এলাকার সদর খুমলুঙের নিয়ন্ত্রক। আগরতলার রাজনৈতিক মহলের গুঞ্জন রাজামশাইয়ের সঙ্গে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সুসম্পর্ক আরও একটা চমক তৈরি করবে।

- Advertisement -

বিধানসভার মোট ৬০ টি আসন। উপজাতি এলাকার মধ্যে পড়ছে ২০টি আসন। তার প্রায় নিরানব্বই শতাংশ এলাকায় এখন তিপ্রা মথা অর্থাত রাজা প্রদ্যোতের কর্তৃত্ব। বাকি থাকে ৪০টি আসন। এতে লড়াইয়ে আছে বিরোধী দল সিপিআইএম ও কংগ্রেস। সূত্রের খবর সরকারে থাকলেও বিজেপি ক্রমে জমি হারাচ্ছে সর্বত্র।

পশ্চিমবঙ্গে টানা তিনবার জয়ী হয়েই মমতা বন্দ্যোপাধ্যায় নজর ঘুরিয়েছেন ত্রিপুরার দিকে। ফের এই রাজ্যে টিএমসির রাজনৈতিক কর্মসূচি চলছে। দলনেত্রীর তরফে রাজ্য চষছেন সুস্মিতা দেব। অসমের শিলচরের সদ্য কংগ্রেসত্যাগী সুস্মিতা প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী সন্তোষ মোহন দেবের কন্যা। তিনি রাজা প্রদ্যোত একসঙ্গে দীর্ঘ সময় কংগ্রেসে ছিলেন। পুরনো সম্পর্ক। মনে করা হচ্ছে জোটের সমীকরণে বড় ভূমিকা নিচ্ছেন সুস্মিতা দেব।

সূত্রের খবর, রাজা প্রদ্যোতের সঙ্গে সুসম্পর্ক মমতারও। তিপ্রা মথা ও টিএমসির জোটে এই সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। পরিস্থিতি এই দিকে গেলে তৃণমূল কংগ্রেসের জমি শক্ত হবে ত্রিপুরায়। পার্বত্য উপজাতি এলাকা শরিকদের হাতে ছেড়ে বহু পরিচিত বিজেপির বিক্ষুব্ধ নেতার শক্তিতে সমতল এলাকায় রাজনৈতিক যুদ্ধে নামবেন মমতা। সূত্র খবর, এই নেতা মনস্থির করে নিয়েছেন। শুধু বিজেপি ত্যাগ করার ঘোষণার অপেক্ষা। তাঁর নেতৃত্বে গত নির্বাচনের আগে ত্রিপুরার বিরোধী দল কংগ্রেস এক নিমেষে তৃণমূল হয়েছিল। তারই নেতৃত্বে সেই তৃণমূলীরা হয়েছেন বিজেপি। ফের তারা মমতামুখী।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss