8.4 C
London
Sunday, February 5, 2023
HomeUncategorizedতীব্র পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে একাধিক দেশে নিষিদ্ধ হচ্ছে মডার্নার টিকা

Latest Posts

তীব্র পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে একাধিক দেশে নিষিদ্ধ হচ্ছে মডার্নার টিকা

- Advertisement -

নিউজ ডেস্ক: মার্কিন সংস্থা মডার্নার (Moderna vaccines) টিকা নেওয়ার পর বহু মানুষই অভিযোগ করেছেন, তাঁদের হার্টে তীব্র জ্বালা করছে। সারা শরীর জ্বলে যাচ্ছে। মডার্নার টিকা নেওয়ার পর গ্রাহকরা এ ধরনের অভিযোগ করায় বিশ্বের একাধিক দেশে এই মার্কিন সংস্থার টিকা প্রদান বন্ধ করা হচ্ছে।

আমেরিকা তো বটেই, ইউরোপের বিভিন্ন দেশ থেকেও পার্শ্বপ্রতিক্রিয়ার খবর এসেছে। আইসল্যান্ডের বেশ কয়েকজন মানুষ মডার্নার টিকা নিয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তারপরই আইসল্যান্ড-সহ ইউরোপের একাধিক দেশ মডার্নার টিকা প্রদান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

- Advertisement -

বেশ কিছু দেশ মডার্নার টিকা যতটা সম্ভব কম ব্যবহার করার কথা জানিয়েছে। আইসল্যান্ড ছাড়া সুইডেন ও ফিনল্যান্ডেও ৩০ বছরের কম বয়সিদের উপর মডার্নার টিকা প্রয়োগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একই সিদ্ধান্ত নিয়েছে ডেনমার্ক ও নরওয়ে।

আইসল্যান্ডের প্রধান মহামারী বিশেষজ্ঞ জানিয়েছেন, তাঁরা আপাতত কিছুদিন মডার্নার তৈরি টিকা কাউকেই দেবেন না। কারণ এই টিকা দেওয়ার পর বহু মানুষের সারা শরীরে জ্বালা করছে। হার্টের সমস্যা দেখা দিচ্ছে। উল্লেখ্য, বেশ কয়েকদিন ধরেই আইসল্যান্ড সরকার বুস্টার ডোজ হিসেবে মডার্নার টিকা দিচ্ছিল।

তবে আইসল্যান্ড সরকারের দাবি মডার্নার টিকা বাতিল করা হলেও টিকাকরণ কর্মসূচিতে ব্যাহত হবে না। দেশের ৮৮ শতাংশ বাসিন্দাই ইতিমধ্যে করোনার টিকা পেয়েছেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss