তা-লি-বা-ন জঙ্গি ! What a look

575
New look of taliban militant
নয়া লুকে এখনকার তালিবান৷ রাশিয়ার তৈরি কালাশনিকভ রাইফেলের বদলে তালিবানের বিশেষ বাহিনির কাঁধে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি রাইফেল।

নিউজ ডেস্ক: কাবুল দখলের কিছু সময় আগে আফগানিস্তান থেকে করা কিছু টুইটে বিভ্রান্তি ছড়িয়েছিল। টুইট লেখকরা দাবি করেছিলেন নিউ লুক তালিবান এসেছে। তবে যে তালিবান জঙ্গিদের দেখে অভ্যস্ত বিশ্ব তাদের মতো আলখাল্লা পরা হামলাকারীদের সঙ্গে এই নিউ লুক বেমানান। ফলে কেউই মানতে চাননি।

তবে তালিবান তার লুক পাল্টেছে! যে কোনও ইউরোপীয় দেশের সেনা সদস্যরা যেমন পোশাকে থাকে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়া তালিবান সেরকমই বেশভুষা নিতে চলেছে। আর পুরনো রীতির জঙ্গিরাও আছে।

পরনে ইউনিফর্ম, বুট, হেলমেট দিয়ে পুরোপুরি সামরিক সাজে তালিবান সদস্যদের এই রূপ দেখে চমকে যাচ্ছে দুনিয়া। নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষ বাহিনির এমন ছবি প্রকাশ করেছে তালিবান। সেই আফগান পোশাক পরিচিক তালিবান জঙ্গিরা সাথে এই তালিবানের কোনো মিলই খুঁজে পাওয়া যাবে না।

old look of taliban militant
পুরোনো তালিবান বাহিনী৷ সেই আলখাল্লা পরা৷

তালিবান তাদের এই বিশেষ বাহিনির নাম রেখেছে বদরি ওয়ান থ্রি ওয়ান। অতীতের চেয়ে বর্তমানের তালিবান কতটা সুসজ্জিত সেটা বোঝাতেই বিভিন্ন ছবি ও ভিডিও প্রকাশ করেছে জঙ্গি সংগঠনটি।

রাশিয়ার তৈরি কালাশনিকভ রাইফেলের বদলে তালিবানের বিশেষ বাহিনির কাঁধে দেখা গেছে এম ফোরের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি রাইফেল। চোখে দেখা গেছে নাইট ভিশন গগলস।

এ কী তালিবানের নতুন রূপ। যে তালিবান আফগান গুহায় থাকে তাদের এমন রূপ ! দ্বিতীয়বার কাবুল দখল করার পর তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সামনে দাবি করেছিল, নতুন তালিবান দেখা যাবে। সেই লুক দেখা যাচ্ছে।