""
Sunday, October 2, 2022
HomeUncategorizedAsani cyclone: জাওয়াদের পর জন্ম নেবে অশনি, সাগর দানবের মরণ নেই

Latest Posts

Asani cyclone: জাওয়াদের পর জন্ম নেবে অশনি, সাগর দানবের মরণ নেই

- Advertisement -

News Desk: শুধু নাম পাল্টে বারবার আসে। কখনও দূর্বল তো কখনও ভয়াবহ আকার নিয়ে। আসলে সাগর দানবের মরণ নেই। সাগরের এই দানব সাইক্লোন হলো প্রকৃতির রূদ্র রূপ। এর পোশাকি দুটি গোত্র হারিকেন ও টাইফুন।

আটলান্টিক মহাসাগর এলাকা তথা উত্তর ও দক্ষিণ আমেরিকার আশেপাশে ঘূর্ণিঝড়ে বাতাসের গতিবেগ যখন ঘণ্টায় ১১৭ কি.মি.-এর বেশি হয়, তখন বুঝাতে হারিকেন শব্দটি ব্যবহার করা হয়। প্রাচীন মায়া সভ্যতার দেবতা হুরাকান চিহ্নিত ঝড়ের প্রতীক হিসেবে। তার নাম থেকেই হারিকেন শব্দটি এসেছে।

- Advertisement -

প্রশান্ত মহাসাগরীয় এলাকার চিন, জাপান, সহ পূর্ব ও দক্ষিণ পূর্ব এশিয়া হয়ে দক্ষিণ এশিয়ায়  টাইনো শব্দটি ব্যবহূত হয়। ধারণা করা হয় চিনা শব্দ টাই-ফেং, যার অর্থ প্রচন্ড বাতাস সেখান থেকেই টাইফুন নামকরণ।

সামুদ্রিক ঘূর্ণিঝড়ের নামকরণ তালিকা পূর্বে ঠিক করা থাকে। এশিয়া ও ভারত মহাসাগরীয় এলাকায় নির্দিস্ট তালিকা মেনে জাওয়াদের নাম রেখেছে সৌদি আরব। এর অর্থ মহান। ঠিক জাওয়াদ যখন শেষ হবে তারপর আসবে অশনি। এই ঘূর্ণিঝড়ের নাম রেখেছে শ্রীলংকা।

ঝড়ের তালিকায় পরবর্তী নামগুলি হলো, সিতরং নাম রেখেছে থাইল্যান্ড, মান্দোস নাম রেখেছে সংযুক্ত আরব আমিরশাহি, মোচা নাম রেখেছে ইয়েমেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss