6.8 C
London
Tuesday, December 6, 2022
HomeUncategorizedখেলা শুরু: তালিবানি কায়দায় পাকিস্তানে শিক্ষাকর্মীদের নিষিদ্ধ আঁটসাঁট পোশাক

Latest Posts

খেলা শুরু: তালিবানি কায়দায় পাকিস্তানে শিক্ষাকর্মীদের নিষিদ্ধ আঁটসাঁট পোশাক

- Advertisement -

নিউজ ডেস্ক: আফগানিস্তানে তালিবানি রাজ (Taliban Line) কায়েম হতেই আঁচ এসে পড়ল পাকিস্তানে৷ ইসলামাবাদে স্কুল-কলেজের শিক্ষকদের জন্য একটি বিস্তারিত ড্রেস কোড জারি করা হয়েছে৷ শিক্ষাবিদদের ডিউটির সময় জিন্স, আঁটসাঁট পোশাক, টি-শার্ট এবং চপ্পল পরা নিষিদ্ধ করেছে। পাকিস্তান সংবাদপত্র ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের ফেডারেল শিক্ষা অধিদপ্তর (এফডিই) পুরুষ এবং মহিলা শিক্ষকদের জিন্স পরা নিষিদ্ধ করেছে৷ ড্রেস কোড এবং ব্যক্তিগত স্বাস্থ্যবিধি সম্পর্কে শিক্ষাদানসহ অশিক্ষক কর্মীদের জন্য বিস্তারিত নির্দেশিকা জারি করেছে।

এফডিই-এর চিঠিতে বলা হয়েছে, সমস্ত প্রতিষ্ঠান প্রধান/বিভাগীয় দায়িত্বে থাকা ব্যক্তিদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে, প্রত্যেক কর্মী সদস্য “তাদের শারীরিক গঠন এবং ব্যক্তিগত স্বাস্থ্যবিধি সম্পর্কে যথাযথভাবে মেনে চলছেন৷” তারমধ্যে রয়েছে নিয়মিত চুল কাটা, দাড়ি ছাঁটা, নখ কাটা, ডিওডোরেন্ট এবং পারফিউমের ব্যবহার।
ওই চিঠিতে মহিলা শিক্ষক এবং মহিলা কর্মীদের জন্য একটি সরকারি পোশাকের সুপারিশ করা হয়েছে৷ যা “উপযুক্ত সহজ এবং শালীন” হতে হবে৷ এরমধ্যে রয়েছে সালোয়ার কামিজ, ট্রাউজার, দোপাট্টা/শালসহ শার্ট৷ পরিষ্কার এবং ঝরঝরে চেহারা। কোন অবস্থাতেই জিন্স এবং আঁটসাঁট পোশাক পরা যাবে না। পাকিস্তান সরকার জুতোর ক্ষেত্রেও নির্দেশিকাও জারি করেছে৷ যাতে বলা হয়েছে, আরামদায়ক জুতা (স্নিকার এবং স্যান্ডেল) পরা নিষিদ্ধ করা হয়েছে।
পুরুষ শিক্ষক এবং কর্মীদের জন্যও অনুরূপ নির্দেশাবলী জারি করা হয়েছে৷ তাতে জিন্স পরা নিষিদ্ধ করা হয়েছে। ডন অনুসারে চিঠিতে বলা হয়েছে, “আবহাওয়া অনুকূলে উপযুক্ত, সহজ এবং শালীন কামিজ এবং কোট পরতে হবে৷ কোন অবস্থাতেই জিন্স পরা অনুমোদিত নয়। “গ্রীষ্মের জন্য পুরুষ কর্মীদের হাফ হাতা শার্ট বা বুশ শার্ট পরার অনুমতি দেওয়া হয়েছে৷ কিন্তু কোনও ধরনের টি-শার্ট অনুমোদিত নয়। পুরুষ কর্মীদের জন্য চপ্পল পরাও নিষিদ্ধ।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss