""
Sunday, September 25, 2022
HomeUncategorizedআফগানিস্তানে খাদ্যশস্য পাঠাতে ভারতকে স্থলপথ ব্যবহারে সম্মতি পাকিস্তানের

Latest Posts

আফগানিস্তানে খাদ্যশস্য পাঠাতে ভারতকে স্থলপথ ব্যবহারে সম্মতি পাকিস্তানের

- Advertisement -

News Desk: তালিবান জঙ্গিরা কাবুলের ক্ষমতা দখলের পর আফগানিস্তানের অর্থনৈতিক দুর্দশা চরমে। বৈদেশিক বাণিজ্য প্রায় স্তব্ধ। চরম খাদ্য সঙ্কট দেখা দিয়েছে। সেই সঙ্কট মেটাতে মানবিক কারণে ভারত আফগানিস্তানে বিভিন্ন খাদ্য সামগ্রী পাঠানোর কথা জানিয়েছিল। পাকিস্তানের মধ্যে দিয়ে সেই খাদ্য সমাগ্রী যাওয়ার সবুজ সংকেত এসেছে।

শেষ পর্যন্ত মানবিকতার খাতিরে আফগানিস্তানে খাদ্যসামগ্রী পাঠাতে ভারতকে সে দেশের স্থলপথ ব্যবহারের অনুমতি দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে এই অনুমতি দিতে দু’মাস সময় নিলেন তিনি।

- Advertisement -

পাকিস্তান সরকার মঙ্গলবার জানিয়েছে, চলতি বছরে ৫০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য আফগানিস্তানে পাঠানোর জন্য ভারতকে স্থলপথ ব্যবহার করার অনুমতি দেওয়া হবে।

Afghanistan

আফগানিস্তানে তীব্র সঙ্কটের কথা জেনেও খাদ্য সামগ্রী পাঠানোর জন্য স্থলপথ ব্যবহারের অনুমতি দিতে দুই মাস সময় লাগায় আন্তর্জাতিক দুনিয়া বিস্ময় প্রকাশ করেছে।

চরম খাদ্য সঙ্কটে পড়া আফগানিস্তানের দুই তৃতীয়াংশ মানুষ অভুক্ত অবস্থায় দিন কাটাচ্ছেন। এই অবস্থায় ভারত খাদ্যসামগ্রী পাঠাতে চাইলেও পাকিস্তান অনুমতি না দেওয়ায় আন্তর্জাতিক চাপের মুখে পড়ে ইসলামাবাদ।

রাষ্ট্রসংঘ সহ একাধিক আন্তর্জাতিক সংগঠন ও দেশ পাকিস্তানকে অবিলম্বে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আর্জি জানায়। আন্তর্জাতিক মহলের চাপে পড়ে শেষ পর্যন্ত নিজেদের অবস্থান বদল করতে বাধ্য হলেন ইমরান খান।

মঙ্গলবার পাকিস্তান সরকার জানিয়েছে, ভারত তাদের দেশের স্থলপথ ব্যবহার করে কাবুলে ৫০ হাজার মেট্রিক টন খাদ্য সামগ্রী পাঠাতে পারবে। শুধু তাই নয়, আফগানিস্তান থেকে যে সমস্ত মানুষ চিকিৎসার জন্য ভারতে এসেছিলেন তাঁরাও পাকিস্তানের ভেতর দিয়ে নিজেদের দেশে ফিরে যেতে পারবেন।

অনেকেই মনে করছেন, আন্তর্জাতিক মহলের চাপ এবং আফগান নাগরিকদের কথা মাথায় রেখেই পাক প্রধানমন্ত্রী এই সিদ্ধান্ত নিয়েছেন।

ভারত থেকে খাদ্যসামগ্রী পাঠানো হলে আসন্ন শীতের আগে আফগান বাসীরা অনেকটাই উপকৃত হবেন। শীতের কারণে যত শীঘ্র সম্ভব এই খাদ্য সামগ্রী কাবুলে পৌঁছানো প্রয়োজন বলেও সকলেই মনে করছেন।

পাক প্রধানমন্ত্রীর অফিস থেকে বলা হয়েছে, চলতি পরিস্থিতিতে কাবুলের মানুষের কথা ভেবে ভারতকে নিজেদের দেশের স্থলপথ ব্যবহার করার অনুমতি দিয়েছে পাকিস্তান। মানবিক কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss