""
Thursday, October 6, 2022
HomeUncategorizedArgentina: ভালোবাসার ছলে এসেছে ভয়াবহ মেঘ, স্মৃতিতে চেরনোবিল পরমাণু বিপর্যয়

Latest Posts

Argentina: ভালোবাসার ছলে এসেছে ভয়াবহ মেঘ, স্মৃতিতে চেরনোবিল পরমাণু বিপর্যয়

- Advertisement -

News Desk: অদ্ভুত মেঘের দল ঘুরে গিয়েছে আর্জেন্টিনার আকাশে। দেখলে মনে হবে প্রকৃতির ভালোবাসা এসেছে। ঘোলাটে তুলার বলের মতো মেঘ দেখে নেটিজেনরা একদম অবাক হয়ে যাচ্ছেন। যদিও এই মেঘের ছবি গত ১৩ নভেম্বরের। আর্জেন্টিনাপ কর্ডোবার কাসা গ্র্যান্ডের কাছে তোলা হয়েছিল।

বুধবার ব্রিটিশ সংবাদ মাধ্যম Daily Mail জানিয়েছে, আর্জেন্টিনার আকাশে ১৩ নভেম্বর ওই মেঘ দেখা গিয়েছিল। বিরল ওই মেঘকে বিশেষজ্ঞরা ম্যাম্যাটাস মেঘ বলে চিহ্নিত করেছেন।

- Advertisement -

কী এই ম্যামাটাস মেঘ?
ম্যাম্যাটাস মেঘ সবচেয়ে অনন্য এবং স্বতন্ত্র মেঘ। এই মেঘ এমনভাবে গঠিত যে একটি মেঘের গোড়া থেকে একের পর এক থলিসদৃশ মেঘ বের হয়। এই মেঘ থেকে সাধারণত বজ্রপাত হয়।  এই মেঘ থেকে ভারি বৃষ্টি, বজ্রপাত এমনকি শিলাবৃষ্টিও হতে পারে।
এই মেঘের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। কেউ কেউ  এই মেঘ দেখে মুগ্ধ হলেও, অনেকেই ভেবেছেন এই মেঘের জন্ম পৃথিবীর বাইরে। 

আতঙ্কের কারণ ম্যামাটাস মেঘ:

আর্জেন্টিনায় যে ম্যামাটাস মেঘ এসেছিল সেরকম এর আগেও দেখা গিয়েছে। ১৯৬৮ সালে বিশ্বের সবচেয়ে ভয়াবহ পারমাণবিক বিপর্যয় হয় তৎকালীন সোভিয়েত ইউনিয়নের বিশ্ববিখ্যাত চেরনোবিলে। সেখানেও এই ম্যামাটাস মেঘ ঘুরেছিল। তবে বিজ্ঞানীরা জানান, চেরনোবিল বিপর্যয়ের কারণ ও ম্যামাটাস মেঘ আসা কাকতালীয় ঘটনা। মেঘের কারণে বিপর্যয় হয়নি।

আর্জেন্টিনা সরকার দেশের জনগণকে জানিয়েছে এই ম্যামাটাস মেঘ নিয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই। 

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss