""
Sunday, September 25, 2022
HomeUncategorizedCovid 19: আতঙ্কের নতুন নাম omicron কেমন 'খতরনাক', জেনে নিন

Latest Posts

Covid 19: আতঙ্কের নতুন নাম omicron কেমন ‘খতরনাক’, জেনে নিন

- Advertisement -

News Desk: বিশ্বজুড়ে উদ্বেগের কারণ,করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট – ওমিক্রন (omicron)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে সতর্কতা নিতেই হবে।

করোনার সর্বশেষ ‌এই ভ্যারিয়েন্ট কোভিড জীবাণুর সবচেয়ে বেশি মিউটেট হওয়া সংস্করণ। এর মিউেটশনের তালিকা এত দীর্ঘ যে কিছু বিশেষজ্ঞ বিজ্ঞানী একে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছেন। বিবিসি জানাচ্ছে এই খবর। ওমিক্রন তার যাত্রা শুরু করেছে দক্ষিণ আফ্রিকা থেকে।ধারণা করা হচ্ছে এটি অন্য জায়গায় ছড়িয়ে পড়বে।

- Advertisement -

Experts,  suggestions,  central government, Omicron

বিশ্বজুড়ে মূলত তিনটি প্রশ্ন,
(১)ওমিক্রন ভ্যারিয়েন্ট কত দ্রুত ছড়াতে পারবে?
(২)ভ্যাকসিনের সুরক্ষাকে ভেদ করতে পারবে?
(৩)এর বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া যাবে?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) নতুন এই করোনা ভ্যারিয়েন্টের নাম দিয়েছে ওমিক্রন। বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, এই ভ্যারিয়েন্টটি তার রূপ পরিবর্তন করেছে অনেকভাবে।

দক্ষিণ আফ্রিকার সেন্টার ফর এপিডেমিক রেসপন্স অ্যান্ড ইনোভেশনের পরিচালক অধ্যাপক টুলিও ডি অলিভিয়েরা বলছেন, এই ভ্যারিয়েন্টটি অনেক অস্বাভাবিকভাবে মিউটেট করেছে এবং এখন পর্যন্ত অন্য যেসব ভ্যারিয়েন্ট ছড়িয়েছে তার চেয়ে এটি অনেকখানিই আলাদা। তিনি বলেছেন, বিবর্তনের জন্য এটা বড় বড় ধাপ পার হয়েছে। কোভিড জীবাণুতে আমরা সাধারণত যে ধরণের মিউটেশন দেখি এর মধ্যে সেটা অনেক বেশি।

বিবিসি জানাচ্ছে, কোভিডের অনেক ভ্যারিয়েন্ট গবেষণাগারে বিপজ্জনক বলে মনে হলেও পরে তা ভুল প্রমাণিত হয়। চলতি বছরের শুরুর দিকে বেটা ভ্যারিয়েন্ট নিয়ে সবাই দুর্ভাবনায় ছিলেন। কারণ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা ভেদ করতে এর কোনও জুড়ি ছিল না। কিন্তু পরে দেখা গেছে ডেল্টা ভ্যারিয়েন্ট এর চেয়েও দ্রুত গতিতে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, বেটা ভ্যারিয়েন্ট শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাকে ভেদ করতে পারতো। আর কিছু না। ডেল্টার সংক্রমণ ক্ষমতা ছিল বেশি। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, ওমিক্রন দুই দিক থেকেই সমান পারদর্শী।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss