11.7 C
London
Sunday, November 27, 2022
HomeUncategorizedএক এক পয়সার জন্য ভিক্ষে করবে তালিবানরা! ব্যবস্থা করল আমেরিকা-বিশ্বব্যাংক

Latest Posts

এক এক পয়সার জন্য ভিক্ষে করবে তালিবানরা! ব্যবস্থা করল আমেরিকা-বিশ্বব্যাংক

- Advertisement -

নিউজ ডেস্ক: তালিবানরা আফগানিস্তান দখল করতে পেরেছে, কিন্তু সরকার পরিচালনা করা তাদের জন্য সহজ হবে না। কারণ, আমেরিকাসহ অনেক দেশ তালিবান-সরকারকে আর্থিকভাবে ভিখারি করতে চায়। এদিকে এখন বিশ্বব্যাংকও বড় পদক্ষেপ নিয়েছে। বিশ্বব্যাংক আফগানিস্তানকে আর্থিক সাহায্য বন্ধ করে দিয়েছে।

বিশ্বব্যাংকের একজন মুখপাত্র বলেছেন, আফগানিস্তানের পরিস্থিতি, বিশেষ করে মহিলাদের অধিকারের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। মুখপাত্রটি বলেন, বর্তমানে বিশ্বব্যাংক সব ধরনের আর্থিক সহায়তা বন্ধ করে দিয়েছে এবং ক্রমাগত পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। প্রসঙ্গত, আফগানিস্তান দখল করার পর তালিবান সরকার গঠনের প্রক্রিয়া শুরু করেছে।

- Advertisement -

যুক্তরাষ্ট্র এক পয়সাও দেবে না
সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ঘোষণা করেছে, আমেরিকায় গচ্ছিত আফগানিস্তানের স্বর্ণ ও মুদ্রার মজুদ তালিবানদের দখলে রাখতে দেবে না। তথ্য অনুযায়ী, শুধু আমেরিকায় আফগানিস্তানের সম্পদ রয়েছে ৭০৬ বিলিয়ন রুপি। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ তালিবানদের জন্য বড় ধাক্কা। একই সঙ্গে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) আফগানিস্তানকে আর্থিক সাহায্যও বন্ধ করে দিয়েছে। একই সঙ্গে আইএমএফ আফগানিস্তানে তালিবানদের সম্পদ ব্যবহার নিষিদ্ধ করেছে।

One week after taliban occupied Afghanistan

আইএমএফ প্রবেশাধিকারও বন্ধ করে দিয়েছে
আন্তর্জাতিক মুদ্রা তহবিল আফগানিস্তানের ৪৬০ মিলিয়ন মার্কিন ডলার বা ৪৬ মিলিয়ন ডলার জরুরি রিজার্ভে আফগানিস্তানের প্রবেশ বন্ধ করার ঘোষণা করেছে৷ কারণ, তালিবানের নিয়ন্ত্রণ আফগানিস্তানের ভবিষ্যতের জন্য অনিশ্চয়তা তৈরি করেছে। লক্ষণীয়, বর্তমানে বিশ্বব্যাংকের অধীনে আফগানিস্তানের অভ্যন্তরে দুই ডজনেরও বেশি প্রকল্প চলছে। ব্যাংকের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, ২০০২ সাল থেকে এখন পর্যন্ত বিশ্বব্যাংক আফগানিস্তানকে ৫.৩ বিলিয়ন ডলার আর্থিক সহায়তা দিয়েছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss