Afghanistan: তালিবান-আইএস জঙ্গিদের গুলির লড়াই, মরেছে দুপক্ষের বেশ কয়েকজন

494
taliban and Isis militant clash near afghan capital kabul

নিউজ ডেস্ক: দু’পক্ষই বন্দুক নিয়ে মুখোমুখি গুলি চালিয়ে দিল। তালিবান ও ইসলামিক স্টেট(ISIS) এই দুই জঙ্গি সংগঠনের সংঘর্ষে মৃত কয়েকজন। আফগান রাজধানী কাবুলের কাছেই হয়েছে এই রক্তারক্তি কান্ড। কাবুলের (Kabul) এক মসজিদের সামনে বিস্ফোরণের জেরে আফগানিস্তানের শাসক তালিবান জঙ্গিরা দায়ি করে প্রতিপক্ষ ইসলামিক স্টেট জঙ্গিদের। বিস্ফোরণে দুজন মারা যান।

রয়টার্স জানাচ্ছে, রবিবার কাবুলের ঈদগাহ মসজিদের প্রবেশপথের কাছে বিস্ফোরণ ঘটানো হয় তালিবান (Taliban) সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদের মায়ের স্মরণসভায়। মসজিদে বিস্ফোরণের পরেই তালিবান জঙ্গিরা হামলা চালায় ইসলামিক স্টেটের (ISIS) একটি ডেরায়। সেই ডেরা ধ্বংস হয়েছে বলে দাবি তালিবান সরকারের।

taliban and Isis militant clash near afghan capital kabul

তালিবান জঙ্গি সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছে,রবিবার কাবুলের উত্তরাঞ্চলে আইএসের বিরুদ্ধে সফল অভিযান চালানো হয়। অভিযানে আইএস জঙ্গিদের ঘাঁটি পুরোপুরি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। সেখানে থাকা সব জঙ্গিকে মেরে দেওয়া হয়েছে।

তাৎপর্যপূর্ণ আফগানিস্তানে (Afghanistan) সক্রিয় ইসলামিক স্টেট জঙ্গিদের স্থানীয় শাখা আইএসআইএস (খোরসান) গোষ্ঠী জানিয়েছে, হামলার কথা।

তালিবানও ইসলামিক স্টেট এই দুই জঙ্গি সংগঠন পরস্পর বিরোধী। আফগানিস্তানে দ্বিতীয়বার তালিবান সরকার হওয়ার পর থেকেই দুই জঙ্গি সংগঠনের মধ্যে সংঘর্ষের আশঙ্কা ছিল। সেটাই শুরু হয়েছে এবার। এর জেরে আফগানিস্তানে গৃহযুদ্ধ শুরু হবে বলে মনে করা হচ্ছে।