-0.7 C
London
Thursday, December 8, 2022
HomeUncategorized9/11: ফের পাল্টাল তালিবান সরকারের শপথ, কাবুল সরগরম

Latest Posts

9/11: ফের পাল্টাল তালিবান সরকারের শপথ, কাবুল সরগরম

- Advertisement -

নিউজ ডেস্ক: আফগানিস্তানে (Afghanistan) তালিবানের (Taliban) অন্তর্বর্তী সরকারের শপথ অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।  কাবুল দখলের ২২ দিন পর তালিবান অন্তর্বর্তী সরকারের ঘোষণা করে ১১ সেপ্টেম্বর শপথ নেওয়া হবে। শপথ অনুষ্ঠানে রাশিয়া, চিন ও ইরানসহ ছয় দেশকে আমন্ত্রণ জানানো হয়েছিল। 

১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে ভয়াবহ জঙ্গি হামলার ৯/১১-এর ২০তম বর্ষপূর্তি। এইদিন তালিবান সরকারের আনুষ্ঠানিক আত্মপ্রকাশের দিন ধার্য করা হয়েছিল। কিন্তু আন্তর্জাতিক মহলের চাপে এই তারিখে পরিবর্তন করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। রুশ সংবাদমাধ্যম তাশ জানিয়েছে এই খবর।

- Advertisement -

তালিবান জঙ্গি সরকারের তথ্যপ্রযুক্তি কমিশনের সদস্য ইনামুল্লা সামানগনি টুইট -নতুন আফগান সরকারের সূচনা অনুষ্ঠান বাতিল করা হয়েছে। মানুষ যাতে বিভ্রান্ত না হন, সে জন্য ইসলামিক আমিরশাহীর মন্ত্রিসভার একাংশ কাজ শুরু করেছে।

তালিবান সরকারের । ৯/১১- এ শপথ অনুষ্ঠান ঘোষণার পর অস্বস্তিতে পড়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ন্যাটো এবং আমেরিকার জোট তালিবান ঘনিষ্ঠ কাতার সরকারকে চাপ দেয় দিনটি পরিবর্তনের। কাতার সরকারের সঙ্গে আলোচনার পরেই ফের শপথ নেওয়ার দিন বদল করেছে তালিবান অন্তর্বর্তীকালীন সরকার।

আফগানিস্তানে ফের তালিবান জঙ্গি সরকার। তাদের বন্ধু আল কায়েদা। এই সংগঠনটির প্রধান তথা ৯/১১ নিউইয়র্কে হামলার মূল নির্দেশদাতা ওসামা বিন লাদেন ঘটনার সময় আফগানিস্তানেই ছিল। তাকে চেয়ে তালিবান সরকারের কাছে বার্তা দেয় ওয়াশিংটন। রাজি হয়নি তালিবান। এর পরেই মার্কিন সেনা অভিযান ও কাবুল হয়েছিল জঙ্গি মুক্ত।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss