6.8 C
London
Tuesday, December 6, 2022
HomeUncategorizedভয়াবহ 9/11 দিনে লাদেন-বন্ধু তালিবান জঙ্গিরা নেবে সরকারি শপথ

Latest Posts

ভয়াবহ 9/11 দিনে লাদেন-বন্ধু তালিবান জঙ্গিরা নেবে সরকারি শপথ

- Advertisement -

নিউজ ডেস্ক: সেই দিন-সেই দিনেই সরকারি শপথ নেবে তালিবান।
শনিবার সেই দিন-ভয়াবহ ৯/১১ তারিখ (9/11 attack)। আফগানিস্তানের ক্ষমতা দখলকরা তালিবান জঙ্গিদের বন্ধু আলকায়েদা কে সম্মান দিয়ে মারাত্মক টুইনটাওয়ার হামলার দিনেই শপথ নিতে চলেছে জঙ্গিদের অন্তর্বর্তীকালীন সরকার। কাবুল জুড়ে হই হই।

কুড়ি বছর আগের সেই ভয়াবহ জঙ্গি হামলায় মার্কিন আস্ফালন নিভে গিয়েছিল। তার পরেই আফগানিস্তানে আমেরিকান সেনার অভিযান, প্রথম তালিবান সরকারের পতন এবং গত দু দশক একটানা থাকার পর অবশেষে প্রত্যাবর্তন সেই সেনাবাহিনির। ফের তালিবান দখলে আফগানিস্তান।

- Advertisement -

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের বিশ্ববাণিজ্য কেন্দ্রের টুইন টাওয়ারে যাত্রীবাহী বিমান নিয়ে হামলা চালায় আলকায়েদা জঙ্গিরা। কয়েক হাজার নিরীহ মানুষের মৃত্যু হয়। এই ঘটনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সরকার জঙ্গি গোষ্ঠী আল কায়েদাকে দায়ী করে। আফগানিস্তানে তখন তালিবান সরকার চলছিল। ওয়াশিংটন থেকে বার্তা আসে তালিবান বন্ধু ওসামা বিন লাদেন আফগানিস্তানেই আছে। তাকে আমেরিকার হাতে তুলে দেওয়ার জন্য বার্তা পাঠানো হয়। রাজি হয়নি তালিবান।

তবে প্রথম তালিবান সরকার স্বীকার করে তারা লাদেনকে আশ্রয় দিয়েছে। কিন্তু কিছুতেই তাকে আমেরিকার হাতে তাকে তুলে দেওয়া হবে না। জঙ্গি হামলায় রক্তাক্ত মার্কিন যুক্তরাষ্ট্র সরকার এরপর ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে অভিযান শুরু করে। অভিযান শুরুর কয়েক দিনের মধ্যে তালিবান সরকারের পতন হয়।

তালিবান অন্তর্বর্তীকালীন সরকার জানায়, শপথগ্রহণ অনুষ্ঠানে রাশিয়া, চিন, কাতার, তুরস্ক, পাকিস্তান ও ইরান সরকারকে আমন্ত্রণ জানানো হয়েছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss