8.4 C
London
Sunday, February 5, 2023
HomeUncategorizedআফগানিস্তানে অশান্তির জন্য পাকিস্তানকে দায়ী করল আমেরিকা

Latest Posts

আফগানিস্তানে অশান্তির জন্য পাকিস্তানকে দায়ী করল আমেরিকা

- Advertisement -

নিউজ ডেস্ক: আফগানিস্তানে চলতি অশান্ত পরিবেশের জন্য পাকিস্তানই দায়ী। ইসলামাবাদের বিরুদ্ধে সরাসরি এই অভিযোগ করল আমেরিকা। মার্কিন কংগ্রেসের সদ্য প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, আফগানিস্তানে অশান্তি ও হিংসার যে পরিবেশ তৈরি হয়েছে তার পিছনে বড় ভূমিকা রয়েছে পাকিস্তানের।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের চলতি পরিস্থিতির জন্য পাকিস্তানকে দায়ী করা যেতেই পারে। প্রকাশিত রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, চিন(chin), রাশিয়ার (rusia)মতো একের পর এক বড় শক্তি যেভাবে তালিবানের (taliban) পাশে এসে দাঁড়াচ্ছে তা আমেরিকার পক্ষে বিপজ্জনক হতে পারে। এই পরিস্থিতিতে মার্কিন প্রশাসন যদি আফগানিস্তানের বিরুদ্ধে শাস্তি মূলক কোনও ব্যবস্থা নেয় সেক্ষেত্রে কাবুলে মানবাধিকার চরম সঙ্কটের মুখে পড়বে।

- Advertisement -

উল্লেখ্য কয়েকদিন আগে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেন বলেছিলেন, তালিবান, হাক্কানী, আইএসের মত জঙ্গি গোষ্ঠীকে পাকিস্তান মদত দিয়ে চলেছে। শুধু তাই নয়, এই সমস্ত জঙ্গিগোষ্ঠী পাকিস্তানের মাটি ব্যবহার করেই অন্য দেশে নাশকতা চালাচ্ছে। এবার মার্কিন কংগ্রেসের রিপোর্টেও পাকিস্তান সম্পর্কে একই কথা বলা হল।

মার্কিন বিদেশসচিব ব্লিনকেন (blinken) আফগানিস্তান প্রসঙ্গে ভারতের কথাও টেনে আনেন। তিনি বলেন, আফগানিস্তানের পুনর্গঠনে বড় ভূমিকা নিয়েছিল ভারত। রাজধানী কাবুল-সহ আফগানিস্তানের বিভিন্ন এলাকায় পরিকাঠামোর উন্নয়নে বিপুল বিনিয়োগ রয়েছে ভারতের। কিন্তু ভারতের সেই ভূমিকার বিরোধিতা করতে গিয়ে পাকিস্তান আদতে আফগানিস্তানের (afganistan) ক্ষতি করেছে।

পাকিস্তান (pakistan) যেভাবে জঙ্গিদের মদত জোগাচ্ছে কোনোভাবেই সেটা মেনে নেওয়া যায় না। পাকিস্তানের উচিত, নিজেদের দেশের আর্থিক পরিস্থিতির ব্যাপারে চিন্তাভাবনা করা। সে দেশের সাধারণ মানুষ চরম দুর্দিনের মধ্যে দিন কাটাচ্ছেন। তাঁদের পরিস্থিতির উন্নতির দিকে নজর দেওয়া উচিত। কিন্তু সেটা না করে পাক সরকার জঙ্গিদের মদত জুগিয়ে চলেছে। এমনকী জঙ্গিদের পিছনে টাকাও ঢালছে।

এ প্রসঙ্গে আমেরিকার সাংসদ বিল কিটিংও (bill kiting) পাকিস্তানকে কড়া ভাষায় আক্রমণ করেছেন। তিনি বলেছেন, পাক প্রধানমন্ত্রী ইমরান খান (imran khan) নিজেই জঙ্গিদের পিছনে রয়েছেন। সে কারণেই আশরফ ঘানি ক্ষমতাচ্যুত হওয়ার পর ইমরান বলেছিলেন, আফগানিস্তান দাসত্বের শৃঙ্খল থেকে মুক্ত হল। উল্লেখ্য, আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমারুল্লা (amarullah saleh) সালেও একাধিকবার দাবি করেছেন, পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের নির্দেশমতো কাজ করে চলেছে তালিবান। আমারুল্লার সেই বক্তব্যেই কার্যত সিলমোহর দিল আমেরিকা।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss