5.3 C
London
Tuesday, December 6, 2022
HomeUncategorizedকাবুল বিমানবন্দর নিয়ন্ত্রণে নিয়েছে মার্কিন সেনাবাহিনী

Latest Posts

কাবুল বিমানবন্দর নিয়ন্ত্রণে নিয়েছে মার্কিন সেনাবাহিনী

- Advertisement -

নিউজ ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য সহযোগী দেশের কূটনৈতিক এবং কর্মীদের সরিয়ে নিতে কাবুল বিমানবন্দরের পুরো নিয়ন্ত্রণ হাতে নিয়েছে আমেরিকান সৈন্যরা। তারা এয়ার ট্রাফিক ব্যবস্থাও নিয়ন্ত্রণ করতে শুরু করেছে।

তালিবানরা কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর হাজারে হাজারে মানুষ রাজধানী থেকে থেকে পালাতে চাইছে৷ তাদের দূরে সরিয়ে রাখতে বিমানবন্দরের রানওয়েতে কাঁটাতারের বেড়াও দিয়েছে মার্কিন সৈন্যরা। বাণিজ্যিক বিমান চলাচল বেশিরভাগ স্থগিত হয়ে রয়েছে। ফলে হাজার হাজার সাধারণ আফগান এবং বিদেশি নাগরিক বিমানবন্দরে আটকে পড়েছেন।

- Advertisement -

অন্যদিকে দেশ ছাড়ার কারণ ব্যাখ্যা করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ গনি৷ তালিবানরা কাবুল দখলের বেশ কয়েক ঘণ্টা বাদে রীতিমতো ফেসবুকে পোস্ট করে বিশ্ববাসীকে জানিয়েছেন, তালিবান কাবুল নিয়ন্ত্রণ নেওয়ার আগেই রবিবার আফগানিস্তান থেকে পালিয়ে গিয়েছিলেন তিনি৷

রবিবার রাতে ফেসবুকে দেওয়া পোস্টে লিখেছেন, তিনি একটি কঠিন সিদ্ধান্তের মুখোমুখি হয়েছিলেন৷ তিনি কি সশস্ত্র তালিবানের মুখোমুখি হবেন? নাকি যে দেশের জন্য ২০টি বছর দিয়েছেন, সেই দেশ ছেড়ে যাবেন। তিনি লিখেছেন, ‘’আমাকে সরিয়ে দিতে তালিবানরা পুরো কাবুল ও বাসিন্দাদের ওপর হামলা করতে এসেছে। রক্তপাত এড়াতে দেশ ছেড়ে যাওয়া ভালো হবে বলে আমি মনে করেছি,’’

তিনি আরও লিখেছেন, ‘’তরবারি আর বন্দুকের ওপর নির্ভর করে তারা বিজয়ী হয়েছে। এখন আমাদের দেশবাসীর সম্মান, সম্পদ আর আত্মমর্যাদা রক্ষার দায়িত্বও তাদের,’’ তবে আশরাফ গনি তাজিকিস্তান নাকি উজবেকিস্তান গিয়েছেন, তা এখনও পরিষ্কার নয়।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss