Uganda: জোড়া বিস্ফোরণ উগান্ডায়, বাঁচলেন ভারতীয় খেলোয়াড়রা

বিস্ফোরণস্খলের কাছেই ছিল ভারতীয় ব্যাডমিন্টন দল

454
uganda blast

News Desk: আফ্রিকার মাটিতে বারবার নাশকতা ঘটানো আল কায়েদার শাখা আল শাবাব জঙ্গি সংগঠনের দিকেই সন্দেহ উগান্ডা সরকারের। মঙ্গলবার দেশটির রাজধানী কামপালা শহরে জোড়া বিস্ফোরণ ঘটানো হয়। প্রাথমিকভাবে ৬ জনের মৃত্যুর খবর এসেছে। আরও কয়েকজন জখম।

বিবিসি এবং আল জাজিরার খবর, কামপালা শহরে উগান্ডার পার্লামেন্টের সামনেই বিস্ফোরণ ঘটানো হয়। সিসিটিভি দেখে সন্দেহ করা হচ্ছে এটি আত্মঘাতী হামলা।

বিবিসির খবর, বিস্ফোরণস্থলের অদূরে ছিল ভারতীয় প্যারা ব্যাডমিন্টন খেলোয়াড়দের দল। তারা অল্পের জন্য প্রাণে বেঁচেছেন। উগান্ডার ভারতীয় দূতাবাস জানাচ্ছে, খেলোড়াররা সবাই নিরাপদে আছেন।

uganda blast

উগান্ডা সরকার এই বিস্ফোরণকে জঙ্গি নাশকতা বলেই চিহ্নিত করেছে। বিস্ফোরণের পর পার্লামেন্ট অধিবেশন স্থগিত করা হয়েছে। বিস্ফোরণের পরে পার্লামেন্টের কাছে রাখা গাড়ি রাখার জায়গায় আগুন ধরে যায়। এর পরেই পুলিশ সদর দফতরের কাছে বিস্ফোরণ হয়।

বিস্ফোরণের পর উগান্ডার জঙ্গি দমন শাখা নেমেনে।রাজধানী শহরটির বিভিন্ন স্থানে তল্লাশির পর অন্তত তিনটি স্থান থেকে টাইম বোমা উদ্ধার করা হয়েছে। সেই বোমা নিষ্ক্রিয় করা হয় দ্রুত। মনে করা হচ্ছে ধারাবাহিক বিস্ফোরণের ছক করেছিল জঙ্গিরা।

<

p style=”text-align: justify;”>উগান্ডার ন্যাশনাল এমার্জেন্সি কো-অর্ডিনেশন অ্যান্ড অপারেশন সেন্টার জানিয়েছে, যে তিনটি বোমা পাওয়া গেছে। এর মধ্যে দুটি ছিল আদালত ভবনের কাছে।