Afghanistan: পোলিও জীবাণুর ভয়ে টিকা প্রদানের অনুমতি জঙ্গি তালিবান সরকারের

464
UN to launch a polio vaccination campaign in Afghanistan

নিউজ ডেস্ক: আফগানিস্তানের ( Afghanistan )শিশুদের জন্য পোলিও টিকা কার্যক্রম চালানোর তালিবান জঙ্গি সরকার অনুমতি দিয়েছে। এমনই জানাচ্ছে রাষ্ট্রসংঘ। এই জঙ্গি গোষ্ঠী বারবার পোলিও টিকাকরণ কর্মীদের খুন করার ঘটনায় জড়িত।

বিবিসি জানাচ্ছে, ১৯৮৮ সাল থেকে পোলিও রোগের বিরুদ্ধে বিশ্বব্যাপী টিকা প্রয়োগ শুরু হয়। তবে তালিবান হামলা ও গোঁড়ামি মানসিকতার কারণে আফগানিস্তান, পাকিস্তান ও নাইজেরিয়া থেকে এখনও পোলিও পুরোপুরি নির্মূল করা যায়নি। 

রাষ্ট্র সংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ বলেছে, নভেম্বর মাস জুড়ে আফগানিস্তানে পোলিও টিকাকরণ শুরু হবে। এই কাজের জন্য প্রয়োজনীয় সহযোগিতা করার ঘোষণা করেছে তালিবান সরকার।

প্রথমবার ১৯৯৬ থেকে ২০০১ তালিবান সরকারের আমলে আফগানিস্তানে পরপর খুন করা হয় পোলিও টিকাকরণ কর্মীদের। পরবর্তী সময়ে একাধারা বজায় রাখে এই জঙ্গি গোষ্ঠী। দ্বিতীয় দফায় গত ১৫ আগস্ট ফের আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর এবার তালিবান সরকার পোলিও টিকাকরণ নিয়ে নরম মনোভাব দেখাল।

রাষ্ট্রসংঘ ও আফগানিস্তানের অন্তর্বর্তী তালিবান সরকারের মধ্যে বৈঠকে পোলিও টিকাকরণ শুরু করার ব্যাপারে মতৈক্য হয়েছে বলে ইউনিসেফ জানিয়েছে। এর আগে শিশুদের পোলিও টিকা খাওয়ানোর ঘোর বিরোধী ছিল তালিবান।

বিবিসি জানাচ্ছে, তাালিবানের পাকিস্তানি শাখা তেহরিক এ তালিবান পাকিস্তান বা টিটিপি পোলিও টিকা কার্যক্রম ভণ্ডুল করত বহু কর্মীকে খুন করেছিল।

ইউনিসেফ জানাচ্ছে, আফগানিস্তানে পোলিও টিকাকরণের জন্য নারী কর্মীদের অংশগ্রহনে আপত্তি জানায়নি তালিবান সরকার। টিকাকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে সম্মত হয়েছে। আগামী ৮ নভেম্বর থেকে আফগানিস্তানে পোলিও টিকাকরণ শুরু হবে। ৩৩ লক্ষের বেশি আফগান শিশুকে এই টিকা দেওয়া হবে।