10.4 C
London
Monday, November 28, 2022
HomeUncategorizedশক্তিক্ষয়: ইরাক থেকে সেনা প্রত্যাহার করছে আমেরিকা

Latest Posts

শক্তিক্ষয়: ইরাক থেকে সেনা প্রত্যাহার করছে আমেরিকা

- Advertisement -

নিউজ ডেস্ক: সুপার পাওয়ারে থাকা আমেরিকা কি শক্তি হারাচ্ছে? জো বাইডেন সরকারের একের পর এক পদক্ষেপে সেটাই ধীরে ধীরে প্রকাশ্যে আসছে৷ আফগানিস্তানের পর এবার ইরাক থেকেও মার্কিন সেনা প্রত্যাহার করছে বাইডেন সরকার৷

সরকারি সূত্রের খবর, আগামী বছরের ৩১ জানুয়ারির মধ্যে ইরাক থেকে সেনা প্রত্যাহার করবে আমেরিকা। দুই দেশের মধ্যে কৌশলগত আলোচনার ভিত্তিতে এই তারিখ নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন ইরাক সেনাবাহিনীর জয়েন্ট অপারেশন্স কমান্ডের মুখপাত্র তাহসিন আল খাফাজি।

- Advertisement -

US combat forces

ব্রিগেডিয়ার জেনারেল তাহসিন আল খাফাজি শুক্রবার সংবাদমাধ্যমকে আরও জানান, দুই দেশের মধ্যে অর্জিত সমঝোতার ভিত্তিতে ইতিমধ্যে বিপুল সংখ্যক মার্কিন সেনা ইরাক ছাড়তে শুরু করেছে।

তিনি বলেন, আইন আল আসাদ ঘাঁটির একাংশ এবং আল হারির ঘাঁটি ছাড়া আর কোথাও মার্কিন সেনা নেই। আর এই আইন আল আসাদ ঘাঁটিটির কমান্ডিংয়ের দায়িত্বও এখন ইরাকি সেনাবাহিনীর হাতে। এছাড়া আল হারির ঘাঁটির একটা বড় অংশই নিয়ন্ত্রণ করছে কুর্দিস্তানের পিশমার্গা বাহিনী।

২০০৩ সাল থেকে ইরাকে দখল নিতে মার্কিন সেনারা হানা দেয়৷ তবে ইরাকের জনগণ ও রাজনৈতিক দলগুলি মার্কিন সেনা উপস্থিতির বিরোধী। এর আগে ইরাকের সংসদও মার্কিন সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে প্রস্তাব পাস করেছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss