4 C
London
Friday, January 27, 2023
HomeUncategorizedNuclear Bomb: মিলছে না হিসেব! আমেরিকার পরমাণু বোমার সংখ্যা দেখে রেগে আগুন...

Latest Posts

Nuclear Bomb: মিলছে না হিসেব! আমেরিকার পরমাণু বোমার সংখ্যা দেখে রেগে আগুন কিম

- Advertisement -

নিউজ ডেস্ক: অবিশ্বাস্য! এ যেন কল্পনারও অতীত। যে পরিমাণ পরমাণু বোমার (nuclear bomb) তথ্য প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার তাতে বিশ্ব জুড়ে হইহই। মস্কোতে পুতিন, তেহরানে আয়াতুল্লাহ আলি খামেনেই, বেজিংয়ে জিনপিং কেউই বিশ্বাস করতে পারছেন না। সব থেকে বড় ব্যাপার পিয়ংইয়ংয়ে কিম জং উন রেগে আগুন।

মার্কিন বিদেশ মন্ত্রকের তথ্য নিয়ে সংবাদ সংস্থা এপি জানাচ্ছে, ওয়াশিংটনের হাতে আছে মাত্র ৭৫০টি পরমাণু বোমা। এত কম! এই তথ্য অবিশ্বাস্য লাগছে ওয়াশিংটনের প্রতিদ্বন্দ্বী রাশিয়া, চিন, ইরান ও উত্তর কোরিয়ার শাসকের কাছে।

- Advertisement -

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ মন্ত্রকের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ২০০৩ সালে পরমাণু বোমার সংখ্যা ছিল ১০ হাজারের বেশি। প্রশ্ন এখানেই। কোথায় গেল বাকি সব পরমাণু বোমা ? এই বিশাল অস্ত্রভাণ্ডার যে ওয়াশিংটন নিষ্ক্রিয় করেছে তা মানতে নারাজ প্রতিদ্বন্দ্বী দেশগুলি।

এপি জানাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রর সংগ্রহে সবচেয়ে বেশি পারমানবিক বোমা ছিল১৯৬৭ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে শীতল যুদ্ধের সময়। ওই বছর মোট পরমাণু বোমার সংখ্যা ছিল ৩১ হাজার ২৫৫টি। ১৯৮৯ সালে ২২ হাজার ২১৭টি পরমাণু অস্ত্র ছিল বলে মার্কিন যুক্তরাষ্ট্র জানায়।

মার্কিন যুক্তরাষ্ট্র পরমাণু বোমার সংখ্যা কমিয়ে আনছে বলে বার্তা দেওয়া হয়েছে। তাতে অবস্য চিঁড়ে ভেজেনি এতটুকু। ওয়াশিংটন দাবি করছে স্বচ্ছ তথ্য। প্রতিদ্বন্দ্বীরা বলছে মানা কঠিন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss