5.3 C
London
Saturday, December 3, 2022
HomeUncategorizedপ্রয়াত মার্কিন সাংবাদিক জো গ্যালওয়ে

Latest Posts

প্রয়াত মার্কিন সাংবাদিক জো গ্যালওয়ে

- Advertisement -

নিউজ ডেস্ক: প্রয়াত জো গ্যালওয়ে। বর্ষীয়ান এই মার্কিন সাংবাদিক পরিচিত ছিলেন যুদ্ধের খবর সংগ্রহ করার জন্য। ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের যুদ্ধ প্রতিবেদক এবং ব্যুরো চিফ হিসেবে ২২ বছর কাটিয়েছেন তিনি। এরপর যোগ দেন ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট ম্যাগাজি্নে।

আরও পড়ুন পঞ্জশিরের পর জালালাবাদ, বাড়ছে তালিবানদের বিরুদ্ধে প্রতিরোধের সুর

- Advertisement -

নাইট রিডার সংবাদপত্রের জন্য একটি সিরিজে কাজ করেন, যার মধ্যে ছিল ১৯৯১ সালের পারস্য উপসাগরীয় যুদ্ধ কভার করা। যদিও তার কর্মজীবনের সবচেয়ে উল্লেখযোগ্য কাজ ফ্রন্ট লাইন সাংবাদিক হিসেবে ভিয়েতনামের যুদ্ধ কভার করা।

আরও পড়ুন জেনে নিন: বিশ্বের কোথায় একটি বালতির জন্য যুদ্ধ হয়েছিল

ভিয়েতনামের যুদ্ধের অভিজ্ঞতা নিয়ে তাঁর লেখা বইও রয়েছে। পরে যার ওপর ভিত্তি করে হলিউডে সিনেমাও তৈরি হয়। ভিয়েতনাম যুদ্ধের জন্য তিনিই একমাত্র অসামরিক নাগরিক যিনি মার্কিন সেনাবাহিনী কর্তৃক বীরত্বের পদক পেয়েছেন। গ্যালওয়ে কেন বার্নস এবং লিন নোভিক পরিচালিত পিবিএস ডকুমেন্টারি “দ্য ভিয়েতনাম ওয়ার” এর পরামর্শদাতা হিসাবেও কাজ করেছিলেন।

Remembering The Battle Of Ia Drang | Here & Now

 

আরও পড়ুন দেশ ছেড়ে ‘পলাতক’ আফগান প্রেসিডেন্ট ঘানির প্রথম লাইভ শো

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভিয়েতনামের মধ্যে লা দ্রাংয়ের যুদ্ধের সময় আগুনের আঘাতে আহত সৈন্যদের উদ্ধারের জন্য গ্যালওয়েকে ১৯৯৮ সালে ব্রোঞ্জ স্টার মেডেল দিয়েও সম্মান জানানো হয়। তাঁর এই বর্ণময় অভিজ্ঞতাই লিখেছিলেন গ্যালওয়ে, “উই আর সোলজারস ওয়ানস … অ্যান্ড ইয়ং।”

আরও পড়ুন এবারে শীতে বড় পর্দায় আসতে চলেছে দেব-রুক্মিণীর ‘কিশমিশ’, প্রকাশ্যে ছবির অ্যানিমেটেড টিজার

বইটি পরে বেস্টসেলার হয়ে ওঠে, তাছাড়াও ২০০২ সালের সিনেমা “উই উইর সোলজার্স” নির্মিত হয়েছিল তাঁর লেখার ওপর ভিত্তি করেই। গ্যালওয়ের চরিত্রে অভিনয় করেছিলেন হলিউড অভিনেতা ব্যারি পেপার। তাঁর পরিবার সূত্রে জানানো হয়েছে, অসুস্থ হওয়ায় নর্থ ক্যারোলিনার একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। সেখানেই বুধবার মারা যান এই বিখ্যাত সাংবাদিক।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss