""
Friday, October 7, 2022
HomeUncategorizedCovid 19: করোনার নতুন মুখোশ ওমিক্রন ভয়ে স্থগিত WTO সম্মেলন

Latest Posts

Covid 19: করোনার নতুন মুখোশ ওমিক্রন ভয়ে স্থগিত WTO সম্মেলন

- Advertisement -

News Desk: করোনাভাইরাসের (Covid 19) নতুন ধরণ ধরা পড়েছে দক্ষিণ আফ্রিকায়। এর নাম ওমিক্রন। এই ধরণটি ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট বা ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে বিপজ্জনক। ফলে বাতিল হয়ে গেল বিশ্ব বাণিজ্য সংস্থার মন্ত্রী পর্যায়ের বৈঠক।

আগামী সপ্তাহে হতে চলা সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মন্ত্রী পর্যায়ের সম্মেলন শেষ মুহূর্তে স্থগিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আগামী ৩০ নভেম্বর এই সম্মেলন শুরুর কথা ছিল।

- Advertisement -

ডব্লিউটিএর মহাপরিচালক নোজি ওকোনজো ইওয়েল বলেন, দ্রুত কোনো পদক্ষেপ নেওয়া খুব সহজ বিষয় ছিল না। কিন্তু সংস্থার মহাপরিচালক হিসেবে সব অংশগ্রহণকারী, মন্ত্রী, প্রতিনিধিদের স্বাস্থ্য এবং নিরাপত্তাই আমার কাছে প্রধান অগ্রাধিকার।

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’কে ইতোমধ্যে ‘উদ্বেগজনক’ বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ‘ওমিক্রন’কে এখন পর্যন্ত পাওয়া করোনার ভয়াবহ ধরনগুলোর মধ্যে একটি হিসেবে ধরা হচ্ছে। প্রাথমিকভাবে করোনার এই ধরণটির নাম রাখা হয়েছিল বি.১.১.৫২৯।

দক্ষিণ আফ্রিকা ছাড়াও বতসোয়ানা, ইজরায়েল ও হংকং, বেলজিয়ামে ওমিক্রন শনাক্ত হয়েছে। এই পরিস্থিতিতে আফ্রিকার দক্ষিণাঞ্চলের কয়েকটি দেশের ওপর ফ্লাইট চলাচলে জরুরিভিত্তিতে নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি। নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও ব্রিটেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss