Beaver: প্রকৃতির ইঞ্জিনিয়ার ছোট প্রাণী বিভার

0
330

অনলাইন ডেস্ক: ছোট তবে মারাত্মক ক্ষমতাবান এমনই একটি প্রাণীর কথা বলছি আমরা। এর নাম বিভার (Beaver)। নরম সরম চেহারা হলে কী হবে, বিভারের এমন ক্ষমতা যে এরা বাঁধ তৈরি করতে পারে। আশ্চর্য তাদের কাজ।

বিভার হ্রদ বা জলাভুমিতে বসবাসকারী জীব। এই জীব নিশাচর। কাঠ জোগাড় করে ঘর তৈরি করে তাতে বাস করে। আর দাঁত দিয়ে কাঠ কেটে সেটা নদীতে ফেলে অদ্ভুত বাঁধ বানায়। দলবদ্ধতা আর নিজের ক্ষমতার উপর চূড়ান্ত আত্মবিশ্বাসী বিভারের এই বাঁধ যে কোনও শুকনো এলাকার প্রকৃতিগত পরিবর্তন এনে দেয়।

এটি কানাডার জাতীয় প্রানী হিসেবে স্বীকৃত। কানাডা সরকার এর সংরক্ষণ করে। কাঠ, ঘাস দিয়ে যে বাঁধ তৈরি করে বিভার। সেটি শুকনো নালা বা ছোট জলপ্রবাহের গতি পরিবর্তন করে দেয়। এমনও বহু এলাকা আছে যেখানকার শুকনো পরিবেশ বিভারের জন্য সবুজ হয়ে গেছে।

যেমন আমেরিকার নেভাদা। এখানকার সুজি ক্রিক এলাকা একসময় ছিল শুকনো। কয়েকটি বিভার এখানে এক ছোট নালায় বাঁধ বানায়। সেই জল ছড়াতে শুরু করে সুজি ক্রিক জুড়ে। এখন পুরো এলাকা পাল্টে গেছে। এখানে বনাঞ্চল ও ঘাসজমি তৈরি হয়েছে। আসছে হরিন, পরিযায়ী পাখি ও বিভিন্ন প্রানীরা। যা ছিল প্রায় মরু অঞ্চল সেটাই এখন আস্ত একটা বনাঞ্চল। সবই হয়েছে ক্ষুদে প্রাণী বিভারের চেষ্টায়।

আকারে ছোট হলেও এ এক বিশাল কর্মকান্ড। বিভার সেটাই করে দেখিয়েছে। প্রবল মনের জোর ও অদ্ভুত কান্ডকারখানা করা বিভার বিশ্বের চমক।