""
Thursday, October 6, 2022
Homeবাংলার মুখCPIM এর 'অনিলায়ন' ছাপিয়ে ছক্কা মমতার, TMC প্রতিষ্ঠার দিনেই পড়ুয়া দিবস

Latest Posts

CPIM এর ‘অনিলায়ন’ ছাপিয়ে ছক্কা মমতার, TMC প্রতিষ্ঠার দিনেই পড়ুয়া দিবস

দলের জন্মদিনেই পড়ুয়া দিবসের ঘোষণা!

- Advertisement -

News Desk: এ যেন টেক্কা দেওয়ার খেলা। বিরাট এক ছক্কা হাঁকালেন মুখ্যমন্ত্রী। তিনি জানালেন প্রতি বছর ১ জানুয়ারি রাজ্যে পড়ুয়া দিবস পালন করা হবে। তাৎপর্যপূর্ণ, এই দিনটি শাসক দলের প্রতিষ্ঠা দিবস। কংগ্রেস ছেড়ে বেরিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ১৯৯৮ সালের ১ জানুয়ারি তৈরি করেন তৃণমূল কংগ্রেস।

টিএমসির প্রতিষ্ঠা দিবসেই কেন পড়ুয়া দিবস পালিত হবে এই নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

- Advertisement -

মমতা যখন টিএমসি তৈরি করেন তারও আগে থেকে পশ্চিমবঙ্গে শাসক সিপিআইএম নেতৃত্বাধীন বামফ্রন্ট সরকার। বাম জমানায় রাজ্যে শিক্ষা ব্যবস্থার উপর ছড়ি ঘোরানোর অভিযোগ উঠেছিল সিপিআইএমের ততকালীন রাজ্য সম্পাদক অনিল বিশ্বাসের বিরুদ্ধে। ‘অনিলায়ন’ হিসেবেই কটাক্ষ করা হয়েছিল।

বামেদের শূন্য করে দিয়ে টানা তিনবারের মেয়াদে সরকার গড়া মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেও শিক্ষা ব্যবস্থায় সরাসরি রাজনীতির অভিযোগ উঠেছে আগেই। এবার তিনি ছক্কা হাঁকালেন।

 

mamata banerjee

বুধবার উত্তর ২৪ পরগনায় প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এবার থেকে প্রতি ১ জানুয়ারি হবে রাজ্যে পড়ুয়া দিবস। বিতর্কে উঠে এসেছে, এই দিনটিতে শাসক দলের প্রতিষ্ঠা দিবস পালনের প্রসঙ্গ।

তৃণমূল কংগ্রেস দুটি বিশেষ দিন রাজনৈতিক দৃষ্টিতে পালন করে। একটি হলো দলটির প্রতিষ্ঠা দিবস ১ জানুয়ারি। অন্যটি ২১ জুলাই ‘শহিদ দিবস’। ১৯৯৩ সালের ২১ জুলাই তৎকালীন যুব কংগ্রেস নেত্রী মমতার নেতৃত্বে মহাকরণ অভিযানে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছিল। তার জেরে পুলিশ গুলি চালায়। ১৩ জনের মৃত্যু হয়। রাজ্যে তখন বাম সরকার

তাৎপর্যপূর্ণভাবে এবার থেকে ১ জানুয়ারি একসঙ্গে তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস ও পড়ুয়া দিবস হয়ে গেল।

মুখ্যমন্ত্রী বলেন, ‘বাংলায় একটি স্টুডেন্টস ডে হওয়া উচিত। যুব দিবস যেমন করা হয়, কন্যাশ্রী দিবস করা হয়। ১৪ আগস্ট পালিত হয় খেলা দিবস। তেমনভাবে ১ জানুয়ারি রাজ্যে স্টুডেন্টস ডে পালন করা হবে’।

<

p style=”text-align: justify;”>তিনি বলেন, আগামী ২০ ডিসেম্বরের মতো সেদিনও ১০,০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার জন্য পরিকল্পনা আছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss