11.8 C
London
Sunday, November 27, 2022
Homeবাংলার মুখGangasagar : শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা, সংক্রমণ-বিস্ফোরণের আশঙ্কা!

Latest Posts

Gangasagar : শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা, সংক্রমণ-বিস্ফোরণের আশঙ্কা!

একদিনে ১.৪২ লক্ষ করোনা সংক্রমণের নজির দেশে

- Advertisement -

শুরু হচ্ছে গঙ্গাসাগর (Gangasagar) মেলা। শর্তসাপেক্ষে মেলা করার পক্ষে রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে নোনা হলে করোনা ছড়ায় না। তবুও তাতে নিশ্চিত হতে পারছেন না বিশেষজ্ঞরা। সংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে। জমায়েত এড়ানোর জন্য প্রশাসনের পক্ষ থেকে কী পদক্ষেপ নেওয়া হয় এখন সেটাই দেখার।

ওমিক্রন আতঙ্কের মধ্যে এবার গঙ্গাসাগর মেলায় আয়োজনের ব্যাপারে কলকাতা হাইকোর্টে চলেছে মামলা। আদালতে রাজ্য সরকারের আইনজীবীর যুক্তি- নোনা জলে করোনা ছড়ায় না। নোনা জলে করোনা প্রসঙ্গে বিজ্ঞানের কী যুক্তি? বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’- জানিয়েছে, জলের করোনা ছড়ায় এমন প্রমাণ আপাতত মেলেনি। সাঁতার কাটার মতো কাজও নিরাপদে চলতে পারে।

- Advertisement -

তবে বিপত্তি হতে পারে অল্প জায়গায় একাধিক ব্যক্তি উপস্থিতি। জলে থাকলেও শারীরিক দুরত্ব মেনে চলার ব্যাপারে সজাগ থাকতে বলেছে হু। এমনকি কাশি, হাঁচি ইত্যাদি ক্ষেত্রে কনুই দিয়ে মুখ ঢাকা দেওয়ার উপদেশ দিয়েছেন বিশেষজ্ঞরা। এর পক্ষ থেকে মিষ্টি জল কিংবা নোনা জলের কথা আলাদাভাবে বলা হয়নি৷ বলা হয়েছে জলে করোনা ছড়ায় এমন প্রমাণ মেলেনি। অর্থাৎ আইনজীবীর ‘নোনা জল’ যুক্তি ফেলে দেওয়ার মতো নয়। সমস্যাটা জমায়েত নিয়ে।

গত বছরের কুম্ভেমেলার স্মৃতি এখনও টাটকা। করোনা সংক্রমণের ক্ষেত্রে এই মেলা সুপারস্প্রেডারের কাজ করেছিল বলে মনে করছেন অনেকে। এ রাজ্যেও কি হতে চলেছে তেমন কিছু? জমায়েত বা ভিড় এড়ানোর জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে আদালত। কিন্তু অগুনতি পূণ্যার্থীদের প্রশাসন কীভাবে সামলাবে, তা ভেবেই ঘুম উড়েছে অনেকের।

ওমিক্রম নিয়ে দুশ্চিন্তার কারণ নেই বলে জানিয়েছেন রাজনৈতিক  একাংশ৷ কিন্তু বিশেষজ্ঞদের পরামর্শ, সজাগ হোন, সাবধানে থাকুন। করোনা হামলায় সোমবার থেকে বন্ধ করে দেওয়া হচ্ছে পুরীর মন্দির৷ রাজ্যেও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে করোনা সংক্রান্ত পরিসংখ্যান। অনেক প্রশ্ন, আশঙ্কা নিয়েই শুরু হচ্ছে এবারের গঙ্গাসাগর মেলা।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss