10.4 C
London
Monday, November 28, 2022
Homeবাংলার মুখRosogolla day: যুদ্ধ জয়ের স্মরণে মিষ্টিমুখের পালা

Latest Posts

Rosogolla day: যুদ্ধ জয়ের স্মরণে মিষ্টিমুখের পালা

- Advertisement -
Rosogolla day

সপ্তাহ শুরু হবে মিষ্টিমুখ দিয়ে। সোমবার রসগোল্লা দিবস (Rosogolla day)। রাজ্য জুড়ে মিষ্টিপ্রেমীরা দিনটি পালন করবেন। রসগোল্লার (Rosogolla) অধিকার আনতে দীর্ঘ আইনি লড়াইয়ের পর জয় সংবাদ এসেছিল ২০১৭ সালের ১৪ নভেম্বর। দিনটিকে স্মরণে রাখতে নেওয়া হচ্ছে বিভিন্ন উদ্যোগ।

১৪ নভেম্বর ২০১৭ তারিখে জিআই রেজিস্ট্রিতে পশ্চিমবঙ্গের রসগোল্লা নথিভুক্ত হয়। ওড়িশা লড়েছিল বিস্তর। তবে পশ্চিমবঙ্গ জয়ী হয়। তার পর থেকে দিনটি পালিত হচ্ছে।

- Advertisement -

দিনটি উত্তর কলকাতার গৌরী মাতা উদ্যানে সারম্বরে পালিত হবে। মিষ্টান্ন ব্যবসায়ীদের অন্যতম সংগঠন মিষ্টি উদ্যোগ এই অনুষ্ঠানের আয়োজক। এছাড়া বিভিন্ন জেলার ঐতিহ্যবাহী পুরনো দোকান ও আধুনিক মিষ্টির দোকানেও রসগোল্লা নিয়ে বিভিন্ন আয়োজন থাকছে। কোথাও কোথাও বিনা খরচে রসগোল্লা খাওয়ানোর ব্যবস্থা হয়েছে।

পিআইবি জানাচ্ছে, ২০১৫ সালে পশ্চিমবঙ্গের তরফে বাংলার রসগোল্লার জন্য একটি  ভৌগোলিক নির্দেশক চিহ্ন বা জিআই ট্যাগ প্রাপ্তির জন্য আবেদন করা হয়েছিল। ওড়িশা সরকারের তরফেও একই আবেদন করা হয়েছিল। তবে পশ্চিমবঙ্গ সরকার স্পষ্ট করে বলে যে ওড়িশার সাথে কোন দ্বন্দ্ব ছিল না। সারা দুনিয়া জানে বাংলার রসগোল্লা। তাই এ নিয়ে মতভেদ থাকা উচিত না। তথ্য প্রমাণের ভিত্তিতে অবশেষে রসগোল্লার জি আই ট্যাগ পায় পশ্চিমবঙ্গ।

সংবাদটি বিস্তারিত পড়তে ক্লিক করুন Rosogolla day: যুদ্ধ জয়ের স্মরণে মিষ্টিমুখের পালা

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss