7 C
London
Monday, December 5, 2022
Homeবাংলার মুখSaffron: নির্দিষ্ট উষ্ণতায় সমতলে কেশর চাষ করে অনন্য নজির উত্তরবঙ্গের বিজ্ঞানীদের

Latest Posts

Saffron: নির্দিষ্ট উষ্ণতায় সমতলে কেশর চাষ করে অনন্য নজির উত্তরবঙ্গের বিজ্ঞানীদের

- Advertisement -

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা, এ’রাজ্যে প্রথম নির্দিষ্ট উষ্ণতায় ঘরের ভেতর কেশর চাষ করে অনন্য নজির গড়লেন। এর আগে তাঁরা দার্জিলিং এর পাহাড়ে কেশর চাষ (Saffron) করে সাফল্য পেয়েছেন। তবে সে ক্ষেত্রে দার্জিলিং এর আবহাওয়া অনুযায়ী প্রাকৃতিকভাবেই তাপমাত্রার সুবিধা মিলেছিল কিন্তু এইবার নির্দিষ্ট উষ্ণতায় ঘরের ভেতরে কেশর চাষ করে রীতিমতো তাক লাগিয়ে দিলেন তাঁরা।

- Advertisement -

উল্লেখ্য, বেশ কয়েক বছর ধরেই কেশর চাষ নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী অশোক সাহার নেতৃত্বে এই গবেষণা চলছে। কাশ্মীর থেকে কেশরের কন্দ নিয়ে এসে, পরীক্ষামূলকভাবে লাগানো হয় এবং তাতেই মিলেছে সফলতা। এর আগে দার্জিলিংয়ের পার্বত্য অঞ্চলে চাষ করা হয়েছে কেশর। তবে রাজ্যে এই প্রথম সমতল এলাকায় কেশর চাষ হলো। 

আগামী দিনে’ও এই গবেষনা সম্প্রসারণ করে বাণিজ্যিকভাবে কেশর চাষকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে কাজ করা হবে বলে জানিয়েছে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়। 

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী অশোক সাহা জানিয়েছেন, কাশ্মীরে যেমন স্যাফরন টাউন রয়েছে তেমনি দার্জিলিং উপত্যকাকেও “স্যাফরন ভ্যালি” হিসেবে তৈরি করাই তাদের মূল লক্ষ্য। তবে এক্ষেত্রে দরকার কেন্দ্র এবং রাজ্য সরকারের আর্থিক সাহায্য। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্বরূপ কুমার চক্রবর্তী-সহ বিশ্ববিদ্যালয়ের সকলেই এই সাফল্যে উচ্ছ্বসিত।

সংবাদটি বিস্তারিত পড়তে ক্লিক করুন Saffron: নির্দিষ্ট উষ্ণতায় সমতলে কেশর চাষ করে অনন্য নজির উত্তরবঙ্গের বিজ্ঞানীদের

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss