11.7 C
London
Sunday, November 27, 2022
Homeবাংলার মুখWeather forecast: পারা পতন অব্যাহত, তবে কি শীতের পুরোদস্তুর আগমন?

Latest Posts

Weather forecast: পারা পতন অব্যাহত, তবে কি শীতের পুরোদস্তুর আগমন?

- Advertisement -

সোমবারের পর মঙ্গলবার, আবারও পারদ নামলো। সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশ অনেকটাই কম। কলকাতা সহ জেলাগুলিতে হুহু করে নামছে পারদ। ক্রমেই বেশি করে অনুভূত হচ্ছে শীতের শিরশিরানি। আপেক্ষিক আর্দ্রতা কম থাকায় টান পড়ছে ত্বকে। এমনকি ঘরে ঘরে বেরিয়ে পড়েছে কম্বল-সোয়েটার। হাওয়া অফিস সূত্রে খবর, চলতি সপ্তাহে আরও তাপমাত্রার পতনের সম্ভাবনা রয়েছে। তবে কি পাকাপাকি ভাবে শীতের প্রবেশ ঘটেছে রাজ্যে? এখন থেকেই কি জাঁকিয়ে শীত বঙ্গে? কি বলছে আবহাওয়া(Weather forecast) দফতর।

গতকালের তুলনায় মঙ্গলবার আরও কিছুটা নামলো তাপমাত্রা। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। পতন হয়েছে সর্বোচ্চ তাপমাত্রাতেও। সোমবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি। মঙ্গলবারে ওই তাপমাত্রা ২৯ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে।

- Advertisement -

আগামী বেশ কয়েকদিন কলকাতা ও তৎসংলগ্ন এলাকায় বৃষ্টিপাতের কোনরকম সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন পরিমাণ ৩২ শতাংশ থাকবে। অর্থাৎ শুষ্ক আবহাওয়া বিরাজমান বঙ্গে।

যেভাবে পারা পতন অব্যাহত সেক্ষেত্রে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে তবে কি জাঁকিয়ে শীত এসে উপস্থিত বঙ্গে? পাকাপাকিভাবে শীতের প্রবেশ ঘটে গিয়েছে রাজ্যে? এই প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ১৫ ডিসেম্বর আগে রাজ্যে পাকাপাকিভাবে শীত পড়ার সম্ভাবনা নেই। উত্তর-পশ্চিমের শীতল হওয়া প্রবেশের কারণে ক্রমাগত পারা পতন হলেও জাঁকিয়ে শীত পড়তে দেরি রয়েছে। 

প্রসঙ্গত, চলতি বছরে দশকের শীতলতম অক্টোবরের সাক্ষী রয়েছে রাজ্যবাসী? এমনকি চলতি সপ্তাহে রেকর্ড হারে পরপর দুদিন কমলো তাপমাত্রা। বিগত বছরগুলির রেকর্ড অনুযায়ী, ২০১২ সালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি ও ২০১৮ সালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি। তবে কি এই বছর রেকর্ড তাপমাত্রা পতন হবে কলকাতায়? আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী এই বছর শীতে কলকাতার তাপমাত্রা ৮ ডিগ্রিতে নামতে পারে বলে সম্ভাবনা রয়েছে।

সংবাদটি বিস্তারিত পড়তে ক্লিক করুন Weather forecast: পারা পতন অব্যাহত, তবে কি শীতের পুরোদস্তুর আগমন?

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss