""
Friday, October 7, 2022
HomebusinessLocker security: ব্যাঙ্কের লকারে মূল্যবান জিনিসপত্র রাখা হলেও, এই বিষয়গুলি বিবেচনা করুন

Latest Posts

Locker security: ব্যাঙ্কের লকারে মূল্যবান জিনিসপত্র রাখা হলেও, এই বিষয়গুলি বিবেচনা করুন

- Advertisement -

অনলাইন ডেস্ক: মানুষ প্রায়ই গহনা এবং সম্পত্তির কাগজপত্রের মতো মূল্যবান বিষয় সামগ্রী সংরক্ষিত রাখতে ব্যাংকে নিরাপদ লকার ব্যবহার করে। কিন্তু ব্যাঙ্কের লকারে আপনার জিনিসপত্র হারিয়ে গেলে কি হয় জানেন? এর আগে, আপনার লকারের জিনিসপত্র নষ্ট হওয়ার জন্য ব্যাংকগুলি দায়ী ছিল না। তাদের কাছ থেকে আর্থিক ক্ষতির দাবি করতে পারা যায়নি। ব্যাংকগুলিতে লকার ভেঙে চুরির ঘটনা রয়েছে। যাইহোক, লকার মালিকরা সেই ক্ষতির জন্য ক্ষতিপূরণ পায়নি।

এর প্রতিকারের জন্য, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি একটি নতুন নিয়ম ঘোষণা করেছে যা লকার হোল্ডারদের বার্ষিক লকার ভাড়ার ১০০ গুণ ক্ষতিপূরণ দাবি করতে পারে, যদি হোল্ডিংগুলি চুরি, আগুন, ব্যাংক জালিয়াতি ইত্যাদির কারণে হারিয়ে যায়। আসুন লকারের সুরক্ষা সম্পর্কে আপনার জানা দরকার এমন কিছু বিষয়, যেগুলি জেনে নেওয়া যাক।

- Advertisement -

আপনার লকার আইটেমগুলির রেকর্ড রাখুন
সুরক্ষিতভাবে আপনার মূল্যবান জিনিসপত্রের একটি তালিকা তৈরি করুন। যখন আপনি লকার থেকে এই সব বস্ত্তুগুলি যোগ বা বিয়োগ করবেন ,তখন অবশ্যই আপনি আপনার সেই তালিকাটিতে তা আপডেট করুন। আপনি দীর্ঘ সময়ের জন্য যদি লকারটি অ্যাক্সেস করতে না পারেন তাহলে আপনি সেখানে কি কি সংরক্ষণ করেছেন তা ভুলে যেতে পারেন। অতএব এই তালিকাটি আপনাকে আপনার মূল্যবান জিনিসগুলি ট্র্যাক করতে সাহায্য করবে। যদি কিছু পরিস্থিতিতে, আপনার লকার থেকে কোনও একটি বস্ত্তু অনুপস্থিত থাকে , তালিকাটি আপনাকে সেটি সনাক্ত করতে সাহায্য করবে।

বছরে অন্তত একবার লকার প্রবেশ করুন
লকারধারীদের বছরে অন্তত একবার তাদের লকারগুলি খুলে দেখে আসতে হবে, অন্যথায় ব্যাঙ্কগুলিকে আপনার লকার চুক্তিতে দেওয়া প্রোটোকল ব্যবহার করে সেগুলি খোলার অনুমতি দেওয়া হয়। ব্যাংকগুলি এই ধরনের কোনও পদক্ষেপ নেওয়ার আগে, তাদের লকার অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয় হয়ে গেলে তাদের লকারধারীদের পর্যাপ্ত নোটিশ পাঠাতে হবে। আবার লকারধারীদের অ্যাকাউন্ট ব্যবহার না করার জন্য একটি বৈধ কারণ প্রদান করতে হবে। কারণগুলি বৈধ না হলে ব্যাংকগুলি প্রশাসনিক ব্যবস্থা নিতে পারে। এই ধরনের ঝামেলা এড়াতে, কেউ কেবল নিয়মিত বিরতিতে অ্যাকাউন্টটি পরিচালনা করতে পারে।

Putting valuables in a bank locker

ব্যাংক থেকে চুক্তির কপি নিয়ে নেবেন
নতুন লকারের নিয়মগুলি বিদ্যমান লকারধারীদের জন্য অবিলম্বে প্রযোজ্য হবে না। তবে 1 জানুয়ারী , 2023 থেকে ব্যাংকগুলিকে বর্তমান গ্রাহকদের সঙ্গে চুক্তি পুনর্নবীকরণ করতে হবে। 2022 সালের 1 জানুয়ারি থেকে নতুন লকারের জন্য চুক্তি করার ক্ষেত্রে নয়া বিধি কার্যকর হবে ৷ আরবিআই বিজ্ঞপ্তি দিয়েছে যে ব্যাংকগুলিকে ন্যায্য শর্তাবলী নিশ্চিত করবে। তবে আপনাকে অবশ্যই আপনার লকার চুক্তিটি মন দিয়ে পড়তে হবে এবং সর্বদা এর একটি অনুলিপি আপনার কাছে রাখতে হবে।

সময়মতো লকার চার্জ দিয়ে দেবেন
নতুন নিয়ম অনুসারে , আরবিআই ব্যাংকগুলিকে লকার বরাদ্দ করার সময় নতুন গ্রাহকদের কাছ থেকে একটি মেয়াদি আমানত নেওয়ার অনুমতি দিয়েছে যাতে এই ধরনের আমানতগুলি তিন বছরের পর্যন্ত লকারের ভাড়া আদায় করতে পারে এবং সঙ্গে সঙ্গে খোলা লকার ভাঙার জন্য চার্জও দিতে পারে। যাইহোক, যদি গ্রাহকের সন্তোষজনক ব্যাঙ্ক ব্যালেন্স থাকে, তাহলে ব্যাঙ্কের অতিরিক্ত টার্ম ডিপোজিটের প্রয়োজন নাও হতে পারে। যদি আপনি তিন বছরের জন্য ভাড়া দিতে ব্যর্থ হন, ব্যাংক তার বিবেচনার ভিত্তিতে লকারটি খুলতে পারে। এই ধরনের ঝামেলা এড়ানোর জন্য সময়মতো আপনার লকারের ভাড়া প্রদান করা বুদ্ধিমানের কাজ হবে।

বাড়ি এবং লকারের মধ্যে মূল্যবান আইটেমগুলিকে ভাগ করে রাখুন
লোকেরা ধরে নেয় যে ব্যাংকের লকারগুলি একশো শতাংশ নিরাপদ। কিন্তু আমরা জানি এটি সত্য নয় এবং সর্বদা ঝুঁকি থাকে এবং ক্ষতির জন্যও পর্যাপ্ত ক্ষতিপূরণ নাও হতে পারে। অতএব, আপনি আপনার মূল্যবান জিনিসগুলিকে বাড়ি এবং ব্যাংকের লকারের মধ্যে ভাগ করে নেওয়ার কথা বিবেচনা করতে পারেন এবং সেক্ষেত্রে সমস্ত বিকল্পগুলির মধ্যে যেকোন একটিতে সমস্ত মূল্যবান জিনিস রাখা এড়িয়ে চলতে পারেন। আদর্শগতভাবে , আপনার লকারের মূল্যবান জিনিসগুলি আপনার বার্ষিক লকার ভাড়ার 100 গুণের বেশি হওয়া উচিত নয়। বাকিগুলি আপনার বাড়িতে একটি নিরাপদ অবস্থানে থাকতে পারে, একটি উচ্চমানের হোম লকারে যা আপনি যে কোনও স্বনামধন্য প্রস্তুতকারকের কাছ থেকে কিনতে পারে আর কি করতে পারা যায়?

উপরোক্ত ব্যবস্থা ছাড়াও, আপনি আপনার মূল্যবান জিনিসের জন্য একটি বিমা পলিসি করে নিতে পারেন। চুরি, অগ্নিসংযোগ ইত্যাদির কারণে মূল্যহানির হাত থেকে রক্ষা পেতে অন্যতম সেরা উপায় হল বিমা কোম্পানি, যা আপনার বিষয়বস্তুর মূল্যায়ন পরিদর্শন ও নিশ্চিত করবে। আপনার ব্যাঙ্কের লকার এবং আপনার বাড়ির লকারে রাখা আইটেমের জন্য বিমা কেনা যায়। তবে, বিষয়বস্তু বাড়িতে রাখা থাকলে দাবি নিষ্পত্তির সম্ভাবনা বেশি।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss