""
Sunday, September 25, 2022
HomebusinessIncome Tax Return: সময়মতো আয়কর রিটার্ন দাখিলের ৫ টি মূল সুবিধা

Latest Posts

Income Tax Return: সময়মতো আয়কর রিটার্ন দাখিলের ৫ টি মূল সুবিধা

- Advertisement -

অনলাইন ডেস্ক, কলকাতা: সময় মতো আয়কর রিটার্ন করে দেওয়া উচিত কারণ তা করা থাকলে বেশ কিছু সুবিধা পাওয়া যেতে পারে অথবা না করা থাকলে কিছু সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন ৷ সেই কথা মাথায় রেখে সময় মতো রিটার্ন ফাইল করে নিতে বলা হয়ে থাকে ৷

মূল্যায়ন বা অ্যাসেসমেন্ট বর্ষ 2021-2022- এর জন্য আয়কর রিটার্ন ( ITR ) দাখিলের তারিখ ধার্য করা হয়েছে 31ডিসেম্বর, 2021। আয়করের নিয়ম অনুযায়ী , 2.5 লাখ টাকার উপরে বার্ষিক আয় আছে এমন যে কোনও ব্যক্তিকে আয়কর রিটার্ন ( আইটিআর )দাখিল করতে হবে । এমনিতে 5 লক্ষ টাকা পর্যন্ত আয় করমুক্ত। তবে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যে আপনার কোনও করের দায় না থাকলেও, বেশ কয়েকটি সুবিধা উপভোগ করার জন্য আপনার সময়মত আয়কর রিটার্ন (ITR)ফাইল করে নেওয়া উচিত।

- Advertisement -

1. সুদের দায় থেকে বাঁচতে
যথাসময়ে ITR দাখিল না করলে প্রদেয় করের উপর সুদ দিতে হতে পারে। সেক্ষেত্রে , সেকশন 234A এবং 234B এর অধীনে, আপনি সময়মত ITR দাখিল করে প্রদেয় করের উপর প্রযোজ্য সুদ দেওয়ার দায় থেকে বাঁচতে পারেন। আইটিআর দেরিতে দাখিলের জন্য জরিমানার ক্ষেত্রে কোনও ছাড় নেই।

করদাতাদের ITR বিলম্বে দাখিল করার জন্য সুদ দিতে হবে। আয়কর নিয়ম অনুসারে, যদি একজন করদাতা অগ্রিম কর না দিয়ে থাকেন অথবা তার যা দায় তার 90% এর কম দিয়ে থাকেন তাহলে তাকে সেকশন 234B অধীনে যতদিনে কর প্রদান করলেন তার জন্য প্রতি মাসে বা তার অংশের জন্য 1% হারে সুদ দিতে হবে।

2. 10,000 টাকা পর্যন্ত জরিমানা এড়িয়ে চলুন
বিলম্বিত ITR জমা দিলে তার একটা আর্থিক প্রভাব থাকে ৷ নির্ধারিত তারিখের পরে ITR ফাইল করলে আয়কর নিয়ম অনুযায়ী 10,000 টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

3. আয়কর বিভাগের নোটিশ এড়িয়ে চলুন 
নির্ধারিত তারিখের আগে ITR ফাইল না করলে আয়কর বিভাগ নোটিশ পাঠাতে পারে। আর এটি আপনার জন্য একটি অবাঞ্ছিত মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে। অতএব, সময়মত ITR ফাইল করা সবসময় ভাল।

4.ঋণ অনুমোদন সহজ হয়ে যায়
ITR ফাইল করা থাকলে ঋণগ্রহীতার ঋণের আবেদন ঋণদাতাদের দ্বারা সহজে অনুমোদন হয়ে যায়। আপনি যখন ঋণের জন্য আবেদন করেন, তখন ব্যাংক আপনাকে আপনার আয়ের প্রমাণ হিসেবে আপনার দাখিল করা আইটিআর স্টেটমেন্টের একটি অনুলিপি চায় ।
ঋণের অনুমোদন পাওয়ার জন্য ITR রিপোর্ট একটি বাধ্যতামূলক দলিল। যারা আইটিআর দাখিল করেন না তখন তাদের ঋণের অনুরোধটি কোন ঋণদাতার দ্বারা অনুমোদিত হওয়াটা খুব কঠিন হয়ে যেতে পারে।
সুতরাং, যদি আপনি অদূর ভবিষ্যতে ঋণ নেওয়ার কোনও পরিকল্পনা করে থাকেন , তাহলে নিশ্চিত করুন যে আপনি সময়মতো আপনার রিটার্ন দাখিল করছেন।

5. ক্ষতি বহন
আয়করের নিয়ম অনুসারে, নির্ধারিত তারিখের আগে আইটিআর দাখিল করলে আপনি পরবর্তী বছরগুলিতে এবারের লোকসান বহন করতে পারেন। এই বিধান আপনাকে ভবিষ্যতের আয় থেকে আপনার করের দায় কমাতে সাহায্য করবে।
এ ছাড়াও , যে করদাতারা সময়মতো তাদের আইটিআর দাখিল করেন তারাও অন্যদের তুলনায় দ্রুত তাদের আয়কর রিফান্ড ফেরত পেয়ে যান।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss