""
Sunday, October 2, 2022
Homeচাকরি-বাজারCBSE: সোসিওলজির প্রশ্ন পত্র নিয়ে তৈরি হল চরম বিতর্ক

Latest Posts

CBSE: সোসিওলজির প্রশ্ন পত্র নিয়ে তৈরি হল চরম বিতর্ক

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: সিবিএসই-র (CBSE) দ্বাদশ শ্রেণীর সোসিওলজির (sociology ) প্রথম পত্রের একটি প্রশ্নকে কেন্দ্র করে তৈরি হল চরম বিতর্ক। বুধবার সোসিওলজির প্রথম পত্রে প্রশ্ন করা হয়, কোন সরকারের আমলে গুজরাতে (gujrat riot) মুসলিম বিরোধী দাঙ্গা হয়েছিল?

এই প্রশ্নটি নিয়েই তৈরি হয়েছে তীব্র বিতর্ক। যদিও কিভাবে এই প্রশ্ন হল তা জানা যায়নি। সিবিএসইর (cbse) পক্ষ থেকে বিষয়টি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস মিলেছে।

- Advertisement -

সোসিওলজি প্রথমপত্রের (first paper) পরীক্ষায় প্রশ্ন ছিল, ২০২২ সালে গুজরাতে যে নজিরবিহীন মুসলিম বিরোধী হিংসা ছড়িয়ে পড়েছিল সেটা কোন সরকারের আমলে হয়েছিল? প্রশ্নের পাশাপাশি উত্তর লেখার জন্য চারটি অপশন দেওয়া হয়েছে। সেটি হল বিজেপি/কংগ্রেস/ রিপাবলিক পার্টি / ডেমোক্রেটিক পার্টি।

যথারীতি এই প্রশ্নের কথা ছড়িয়ে পড়তেই তৈরি হয়েছে তীব্র বিতর্ক। বিষয়টি জানতে পেরে সঙ্গে সঙ্গেই পাল্টা আশ্বাস দিয়ে সিবিএসসি বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, সোসিওলজির প্রথম পত্রের পরীক্ষায় একটি প্রশ্ন এসেছে যা যথাযথ নয়। যে নিয়ম মেনে সিবিএসই-র প্রশ্নপত্র তৈরি হয় ওই প্রশ্নটি সেই নিয়মের বাইরে করা হয়েছে। এটি একটি অনিচ্ছাকৃত ভুল। যে বা যারা এই প্রশ্নটির জন্য দায়ী তাদের খুঁজে বের করে অবশ্যই উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, ২০০২ সালে গুজরাতের গোধরায় সবরমতী এক্সপ্রেসের একটি কামরা জ্বালিয়ে দেওয়া হয়েছিল। যে ঘটনায় জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হয়েছিল ৫৯ জন হিন্দু পুণ্যার্থীর। সবরমতী এক্সপ্রেসে অগ্নিকাণ্ডের ঘটনার পরেই সে রাজ্যে প্রবল হিংসা ছড়িয়েছিল। যার বলি হয়েছিল কমপক্ষে ১০০০ মানুষ। ওই ঘটনার সময় গুজরাতে বিজেপির সরকার ছিল। মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি।

ওই দাঙ্গার ঘটনায় সরাসরি মুখ্যমন্ত্রী মোদির দিকে সরাসরি আঙুল উঠেছিল। যদিও সিবিআইয়ের স্পেশাল তদন্তকারী দল ওই মামলায় মোদিকে ক্লিনচিট দেয়।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss