Indian Railways Recruitment: তিন হাজারেরও বেশি পদে নিয়োগ ভারতীয় রেলে

477
Ekolkata24 I Job News

অনলাইন ডেস্ক: রেলওয়ে নিয়োগ দপ্তরের পক্ষ থেকে উত্তর রেলের বিভিন্ন বিভাগ ও ইউনিটে কর্মশালায় উপযুক্ত প্রার্থী নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে ‘অ্যাপ্রেন্টিসেস আইন, ১৯৭৩’ অনুযায়ী।

আবেদনকারীদের শিক্ষানবিশ প্রশিক্ষণ প্রার্থী হিসেবে কেবল এক বছরের জন্য নিয়োগ করা হবে রেলের বিভিন্ন বিভাগে। উত্তর রেল বিভাগের দাপ্তরিক ওয়েবসাইটে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মোট ৩০৯৩ টি শূন্যপদের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ভারতীয় রেলওয়ের তরফ থেকে। আবেদনকারীরা আগামী ২০ অক্টোবর রাত বারোটা পর্যন্ত রেলওয়ে এই শূন্য পদগুলির জন্য আবেদন করতে পারবেন।

উত্তর রেলওয়ে নিয়োগ দপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটের মাধ্যমে যোগ্য প্রার্থীরা তাদের আবেদনপত্র জমা দিতে পারবেন। তবে বাছাই প্রক্রিয়া পরীক্ষার মাধ্যমে হবেনা সাক্ষাতকারের মাধ্যমে, সে সম্পর্কে এখনো কিছু স্পষ্ট জানানো হয়নি। প্রার্থীদের এই.আর.সি. এন.আর. নিয়োগের শর্তাবলী বিশদে পড়ার পরামর্শ দেওয়া হয়েছে ভারতীয় রেলের পক্ষ থেকে। নির্বাচিত প্রার্থীদের অ্যাপ্রেন্টিস আইন, ১৯৬১ অনুসারে উপযুক্ত প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থাপনা করবে ভারতীয় রেল।

আগ্রহীদের আবেদনপত্র জমা দেওয়ার জন্য অবশ্যই মাধ্যমিকের মানপত্র এবং আই.আই.টি. ডিগ্রি থাকা বাধযতামূলক। ১৫ থেকে ২৪ বছর বয়সী প্রার্থীরা আবেদন জানাতে পারবেন উল্লেখিত পদগুলোর জন্য। যদিও শারীরিক বিকলাঙ্গ প্রার্থীদের জন্য ১০ বছরের এবং এস.সি. ও ও.বি.সি. প্রার্থীদের জন্য ৫ বছরের ছাড় দেওয়া হয়েছে।

নিয়োগ প্রক্রিয়া শেষ হওয়ার পর নির্বাচিত প্রার্থীদের অ্যাপ্রেন্টিস আইন অনুযায়ী স্টাইফেন দেওয়ার ব্যবস্থাপনার কথাও বিজ্ঞপ্তিতে জানিয়েছে রেলওয়ে কর্তপক্ষ। জেনারেল, ওবিসি এবং অন্যান্য রাজ্যের প্রাথীদের জন্য আবেদন পত্রের মূল্য ১০০ টাকা। যদিও এস.সি., এস. টি., শারীরিক বিকলাঙ্গ এবং মহিলা প্রার্থীদের কোনো আবেদন মূল্য দেওয়ার প্রয়োজন নেই। যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে ফিরোজপুর, দিল্লি, আম্বালা এবং লক্ষ্ণৌ এর রেলওয়ে শাখার বিভিন্ন দপ্তরে।