Dev: অভিনেতা থেকে সাংসদ, জন্মদিনে নজরে সুপারস্টারের ১৫ বছর

363
Dev: From actor to MP, 15 years of the superstar looking back on his birthday
Dev: From actor to MP, 15 years of the superstar looking back on his birthday

News Desk: আজ ২৫ ডিসেম্বর। টলিউডের ‘সুপারস্টার’ দেবের জন্মদিন। রাত্রি ১২ টা বাজতেই সোশ্যাল মিডিয়া জুড়ে উপচে পড়ছে অনুরাগীদের ভালোবাসা ও শুভেচ্ছা। তবে ‘সুপারস্টার দেব’ হয়ে ওঠার রাস্তাটা সহজ ছিলনা। নানা সমালোচনা, ট্রোল উপেক্ষা করেই আজ বাংলা চলচ্চিত্রের সাফল্যের অন্যতম কারণ হয়ে উঠেছেন দেব।

মুম্বইতেই কেটেছে দেবের জীবনের বেশিরভাগ সময়টা। অভিনয় জীবনের শুরু থেকেই বাংলা কথা সঠিক ভাবে না বলতে পারার জন্য নানা সমালোচনার মুখোমুখি হতে হয়েছে তাঁকে। এমন অনেক সুখ্যাত পরিচালক আছেন যারা বলে দিয়েছিলেন টলিউডে জায়গা করতে পারবেনা দেব। তবে কোনো কিছুতেই থেমে থাকেননি তিনি। নিজের দক্ষতায় একের পর এক সুপারহিট ছবি উপহার দিয়েছেন দর্শকদের। আজ তিনি বহু মানুষের ‘ফেভারিট টলিউড অ্যাক্টর’। আজ দেবের ৩৯ তম জন্মদিনে ফিরে দেখা যাক টলিউডে দেবের কাটানো ১৫ বছর।

২০০৬ সালে মুক্তি পায় দেব অভিনীত প্রথম ছবি ‘অগ্নিশপথ’। কিন্তু তেমন প্রভাব ফেলতে পারেনি। ২০০৭ সালে রবি কিনাগি পরিচালিত ‘আই লাভ ইউ’ ছবির মাধ্যমে দর্শকদের নজরে আসেন দেব। ২০০৮ সালে মুক্তি পায় ‘প্রেমের কাহিনী’, দেব-কোয়েল জুটির প্রথম ছবি। প্রথম ছবিতেই জনপ্রিয় হয়ে ওঠে এই জুটি। ২০০৯ সালে শুভশ্রীর সাথে প্রথমবার জুটি বেঁধে ‘চ্যালেঞ্জ’ নেন দেব। রাজ চক্রবর্তী পরিচালিত এই ছবি তুমুল প্রশংসা কুড়োয়। ওই সালেই মুক্তি পায় রাজ চক্রবর্তী পরিচালিত দেব-শুভশ্রী অভিনীত ‘পরাণ যায় জ্বলিয়ারে’। ২০০৯-এ দেব-শ্রাবন্তী জুটির প্রথম ছবি ‘দুজনে’। ২০১০-এ মুক্তি পায় ‘বলো না তুমি আমার’, ‘সেদিন দেখা হয়েছিল’ ‘লে ছক্কা’। ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ‘দুই পৃথিবী’ ছবিতে প্রথম বার একাসাথে দেখা যায় দেব ও জিৎ কে। ২০১১ সালে রোমিও ও পাগ্লু মুক্তি পায়। দেব-কোয়েল অভিনীত ‘পাগ্লু’ টলিউডকে উন্নতির শিখরে নিয়ে গিয়েছিল। ২০১২ সালে ‘পাগ্লু ২’, ‘চ্যালেঞ্জ ২’, ২০১৩-তে ‘খোকা ৪২০’, ‘রংবাজ’, ‘চাঁদের পাহাড়’। ২০১৪ সালে ‘বিন্দাস’, ‘বুনো হাঁস’, ‘যোদ্ধা’, ২০১৫-তে ‘হিরোগিরি’, ‘শুধু তোমারি জন্য’, ‘আরশিনগর’, ২০১৬ সালে ‘কেলোর কীর্তি’, ‘লাভ এক্সপ্রেস’ ‘জুলফিকার’। ২০১৭-তে দেবের প্রযোজনা সংস্থার প্রথম ছবি ‘চ্যাম্প’ মুক্তি পায়। ওই বছরেই মুক্তি পায় দেব প্রযোজিত দ্বিতীয় ছবি ‘ককপিট’, এছাড়া মুক্তি পায় ‘অ্যামাজন অভিযান’। ২০১৮ সালে মুক্তি পায় ‘কবির’ ও ‘হইচই আনলিমিটেড’। ২০১৯-এ ‘কিডন্যাপ’, ‘পাসওয়ার্ড’, ‘সাঁঝবাতি’। ২০২১-এ মুক্তি পায় ‘গোলন্দাজ’ এবং সদ্য মুক্তি পেয়েছে ‘টনিক’। দেবের পরবর্তী কয়েকটি ছবি হল ‘কিশমিশ’, ‘খেলাঘর’, ‘কাছের মানুষ’, ‘রঘু ডাকাত’।

অভিনয়ের পাশাপাশি পরিচয় বানিয়েছেন রাজনীতিতেও। ২০১৪ সালে তৃণমূল প্রার্থী হিসেবে লোকসভা নির্বাচনে দাঁড়িয়ে জয়ী হয়ে ঘাটাল লোকসভা কেন্দ্রের সাংসদ হন তিনি। সাংসদে দাঁড়িয়ে তিনি বাংলায় কথা বলেন। যা আলোড়ন সৃষ্টি করেছিল। ২০১৯-এ ফের ঘাটাল লোকসভা কেন্দ্র থেকে জয়ী হন তিনি।