7.3 C
London
Monday, December 5, 2022
Homeবায়োস্কোপSardar Udham Singh: অস্কারের দৌড় থেকে বাদ পড়ল 'সর্দার উধাম সিং’

Latest Posts

Sardar Udham Singh: অস্কারের দৌড় থেকে বাদ পড়ল ‘সর্দার উধাম সিং’

- Advertisement -

EntertainmentDesk: ভিকি কৌশল অভিনীত এবং সুজিত সিরকার পরিচালিত উধম সিং (Sardar Udham Singh) ভারতের তামিল চলচ্চিত্র কোজহঙ্গল এবং অন্যান্য চলচ্চিত্রের মধ্যে শের্নিকে পরাজিত করার পর অস্কারে ভারতের আনুষ্ঠানিক প্রবেশের দৌড়ের বাইরে। ফোরামের সদস্যদের বক্তব্য যে ব্রিটিশদের বিরুদ্ধে ছবিতে বিদ্বেষমূলক মনোভাব প্রচার করা হয়েছে। সেকারণেই অস্কারের তালিকায় আর নাম জুড়লোনা ‘সর্দার উধাম সিং’ এর।

কংগ্রেস নেতা শশী থারুর সাম্প্রতিক ইন্ডিয়া টুডে কনক্লেভে ভারতীয় ইতিহাস নিয়ে কথা বলার সময় বলেছিলেন, “আমরা সেই ক্ষতগুলিতে আঁচড় দিচ্ছি যা ইতিমধ্যেই সেরে গেছে।” এই অনুভূতির সাথে সামঞ্জস্য রেখে, ইন্দ্রদীপ দাশগুপ্ত, যিনি জুরিদের অংশ ছিলেন, যিনি সর্দার উধমের ভারত থেকে অস্কারে প্রবেশ প্রত্যাখ্যান করেছিলেন, মন্তব্য করেন, “.. এটি (চলচ্চিত্র) আবার ব্রিটিশদের প্রতি আমাদের বিদ্বেষকে তুলে ধরে। বিশ্বায়নের এই যুগে এই বিদ্বেষ ধরে রাখা ঠিক নয়”।

- Advertisement -

সুজিত সিরকার পরিচালিত সর্দার উধাম একটি বিপ্লবী মুক্তিযোদ্ধা সর্দার উধম সিংহের জীবনের গল্প। অমৃতসরে ১৯১৯ সালের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে তিনি লন্ডনে মাইকেল ও’ডায়ারকে হত্যা করার জন্য উদ্যত হন। চলচ্চিত্রটি ব্যাপক সাধুবাদ এবং ৯.২ এর একটি IMDb রেটিং পেয়েছে। বলিউড অভিনেতা ভিকি কৌশল অভিনীত, চলচ্চিত্রটি অস্কারে ভারতের আনুষ্ঠানিক প্রবেশের জন্য ১৪ টি বাছাইকৃত তালিকার মধ্যে একটি ছিল। অসাধারণ সাফল্যের সত্ত্বেও ‘ঘৃণার প্রচার’ করার যুক্তিতে বাদ পরে যায় অস্কারের দৌড় থেকে।

ইন্দ্রদীপ দাশগুপ্ত আরো বলেছেন,”ভারতীয় স্বাধীনতা সংগ্রামের একজন অমিমাংসিত নায়কের উপর একটি মহৎ চলচ্চিত্র নির্মাণের এটি একটি সৎ প্রচেষ্টা। কিন্তু প্রক্রিয়ায়, এটি আবার ব্রিটিশদের প্রতি আমাদের বিদ্বেষ প্রকাশ করে। বিশ্বায়নের এই যুগে এই ঘৃণাকে ধরে রাখা ঠিক নয়।” অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস ২০২২ -এর জন্য তামিল চলচ্চিত্র কোজহঙ্গলের নির্বাচনকে ন্যায্যতা দিয়ে দাশগুপ্ত দাবি করেন, “কোজহঙ্গল এর বিপরীতে (সর্দার উধমের) একটি সত্যিকারের ভারতীয় চলচ্চিত্র যা বিশ্বব্যাপী আবেদন করে। এটার সাথে কোন এজেন্ডা যুক্ত নেই। এটি সব প্রতিযোগীদের মধ্যে সবচেয়ে সৎ চলচ্চিত্র। ”

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss