""
Friday, October 7, 2022
Homeদেশের দশদিকUttar Pradesh: যোগী রাজ্যে চালু হল অ্যাম্বুলেন্স পরিষেবা

Latest Posts

Uttar Pradesh: যোগী রাজ্যে চালু হল অ্যাম্বুলেন্স পরিষেবা

- Advertisement -

News Desk: অসুস্থ গরুদের দ্রুত কোনও পশু চিকিৎসা কেন্দ্র বা হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য চালু হল অ্যাম্বুলেন্স (Ambulance) পরিষেবা। অভিনব এই অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার।

রাজ্যের দুগ্ধ উৎপাদন ও পশুপালন মন্ত্রী লক্ষ্মীনারায়ণ চৌধুরী (Lakhsminarayan Choudhury) এই অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করার কথা জানিয়েছেন। মন্ত্রী বলেন, যে সমস্ত গরু গুরুতর অসুস্থ হয়ে পড়েছে বা দীর্ঘ দিন কোনও রোগে ভুগছে তাদের চিকিৎসার জন্যই এই অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করা হল। মন্ত্রীর দাবি, গোটা দেশে এই প্রথম কোনও রাজ্যে গরুর জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু হল।

- Advertisement -

রাজনৈতিক মহল মনে করছে, আসন্ন বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করেই এ ধরনের প্রকল্প চালু করল যোগী সরকার। এটা একটা ধর্মীয় সুড়সুড়ি মাত্র। উত্তরপ্রদেশের পশুপালন মন্ত্রী এদিন জানিয়েছেন, তাঁরা মোট ৫১৫ টি অ্যাম্বুলেন্স চালু করবেন। অসুস্থ গরুদের চিকিৎসায় অ্যাম্বুলেন্স পেতে গেলে একটি টোল ফ্রি নম্বর চালু করা হচ্ছে। ওই নম্বরটি হলো ১২২।

Ambulance service for cattle

এই নম্বরে ফোন করলে অসুস্থ বা আহত গরুকে দ্রুত নিকটবর্তী কোন পশু চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। কোন গরুর মালিক ফোন করার পর ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই তাঁর বাড়িতে অ্যাম্বুলেন্স চলে আসবে। তবে শুধু অ্যাম্বুলেন্স নয় অ্যাম্বুলেন্সে থাকবেন একজন দক্ষ পশু চিকিৎসক ও তাঁর দুই সহকারি। চিকিৎসাকেন্দ্র নিয়ে যাওয়ার আগেই অসুস্থ গরুটিকে যদি কোনও প্রাথমিক চিকিৎসা দিতে হয় সে কারণেই এই ভাবনাচিন্তা।

মন্ত্রী আরও জানিয়েছেন, ১ ডিসেম্বর থেকেই এই পরিষেবা রাজ্যের সর্বত্র পুরোদমে চালু হয়ে যাবে। অ্যাম্বুলেন্স পরিষেবা নিয়ে কারও কোন অভিযোগ থাকলে তা জানানোর জন্যও একটি অভিযোগ কেন্দ্রও তৈরি করা হচ্ছে। লখনউয়ের ওই অভিযোগ কেন্দ্রে যে কেউ ফোন করে তাঁদের অভিযোগ জানাতে পারবেন।

<

p style=”text-align: justify;”>শুধু অসুস্থ গরুর চিকিৎসাই নয়, রাজ্যে দুধ (milk) উৎপাদন বাড়ানোর জন্যও বিজেপি সরকার সব ধরনের ব্যবস্থা নিচ্ছে বলে মন্ত্রী দাবি করেন। মন্ত্রী জানিয়েছেন, রাজ্যের দুধের উৎপাদন বাড়াতে ভ্রুণ প্রতিস্থাপন প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। এই প্রযুক্তিতে শুধু যে দুধের উৎপাদন বাড়বে তা নয়, রাস্তায় ঘুরে বেড়ানো বেওয়ারিশ গরুর সমস্যাও দূর হবে। উল্লেখ্য, একদিন আগেই মধ্যপ্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং (shibraj singh) চৌহান জানিয়েছিলেন, দেশের অর্থনীতির দ্রুত বৃদ্ধি করতে হলে গরুর উপরেই ভরসা রাখতে হবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss