7.2 C
London
Saturday, December 3, 2022
Homeদেশের দশদিকBig News: মোদী সরকারকে নতজানু করিয়ে আন্দোলন প্রত্যাহার করল সংযুক্ত কিষান মোর্চা

Latest Posts

Big News: মোদী সরকারকে নতজানু করিয়ে আন্দোলন প্রত্যাহার করল সংযুক্ত কিষান মোর্চা

- Advertisement -

News Desk, New Delhi: Big News- ১৯ নভেম্বর গুরু নানকের জন্মদিনে (Guru Nanak) হঠাৎ করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) তিন কৃষি আইন প্রত্যাহার করার কথা ঘোষণা করেছিলেন। এরপর ২৯ নভেম্বর সংসদে (parliament) সাংবিধানিকভাবে সেই আইন প্রত্যাহার করা হয়। এর পাশাপাশি কৃষক নেতাদের (farmer leader) আরও যে সমস্ত দাবি ছিল সেগুলিও মেনে নেওয়ার লিখিত প্রতিশ্রুতি দিয়েছে মোদী সরকার। সরকারের সেই আশ্বাসে শেষ পর্যন্ত দীর্ঘ ১৫ মাস ধরে চলা কৃষক আন্দোলন প্রত্যাহার করার কথা ঘোষণা করল সংযুক্ত কিষান মোর্চা।

আন্দোলন প্রত্যাহার করা হলেও ন্যূনতম সহায়ক মূল্য এমএসপি নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামী বছরের জানুয়ারিতে সরকারের সঙ্গে আলোচনায় বসবে কৃষকদের পাঁচ সদস্যের এক প্রতিনিধি দল। সংযুক্ত কিষান মোর্চার পক্ষ থেকে বৃহস্পতিবার সন্ধ্যায় জানানো হয়েছে, আন্দোলন প্রত্যাহার করলেও তারা সরকারের আশ্বাসের দিকে নজর রাখবেন। সরকার যে সমস্ত আশ্বাস দিয়েছে সেগুলি যদি পূরণ না করে তবে তাঁরা ফের আন্দোলন শুরু করবেন।

- Advertisement -

বৃহস্পতিবার দুপুরের পর থেকেই দিল্লির সিংঘু সীমান্ত থেকে অনশনরত কৃষকদের একাধিক তাঁবু গুটিয়ে নেওয়া হয়েছে। কৃষকদের এই আচরণ থেকেই পরিষ্কার, আন্দোলনের পথ থেকে সরে এসে এবার বাড়ি ফেরার পালা। সংযুক্ত কিষান মোর্চার নেতারা জানিয়েছেন, ১১ ডিসেম্বর সকাল ৯টায় তারা সিংঘু সীমান্তে দুটি বিজয় মিছিল করবেন। ১৩ ডিসেম্বর তাঁরা অমৃতসরের স্বর্ণমন্দিরে প্রার্থনা করবেন এবং ১৫ ডিসেম্বর পাঞ্জাব ও হরিয়ানা যে সমস্ত আন্দোলন চলছে সেগুলিও প্রত্যাহার করে নেবেন। ২০২২- এর ১৫ জানুয়ারি তাঁরা কেন্দ্রের সঙ্গে ফের আলোচনায় বসবেন। তাঁদের যে সমস্ত দাবি দাওয়া কেন্দ্রের কাছে এখনও বকেয়া রয়েছে সেগুলি নিয়ে আলোচনা করবেন কৃষক প্রতিনিধিদের পাঁচ সদস্যের এক দল।

সূত্রের খবর কৃষক সংগঠনগুলি প্রধানমন্ত্রীর কাছে যে সমস্ত দাবি জানিয়েছিল তার বেশিরভাগই সরকার মেনে নিতে চলেছে। এমনকী, কৃষকের বিরুদ্ধে গত এক বছরে যে সমস্ত মামলা দায়ের হয়েছে সেগুলি তুলে নেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে সরকার। এরপরই কৃষক সংগঠনগুলি আন্দোলন প্রত্যাহার করার পথেই হাঁটে।

বৃহস্পতিবার সন্ধ্যায় কৃষক নেতা অশোক ধাওয়ালে জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার তাঁদের দাবিগুলি মেনে নেওয়ার লিখিত আশ্বাস দেওয়ার কারণেই তাঁরা আন্দোলনের পথ থেকে সরে আসেছেন। ২০২২-এর ১৫ জানুয়ারি তাঁরা কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসবেন। ওই বৈঠকে যে সমস্ত দাবি এখনও বকেয়া রয়েছে সেগুলি নিয়ে আলোচনা হবে। কেন্দ্র যদি তাঁদের সব দাবি মেনে নেয় তবে তাঁরা আন্দোলনের পথ থেকে সরে আসবেন। কিন্তু যদি কেন্দ্র তাঁদের দাবি না মানে তবে তাঁরা ফের আন্দোলনের পথে পা বাড়াবেন। একইসঙ্গে এই কৃষক নেতা জানিয়েছেন, বিভিন্ন কৃষক সংগঠনের নেতারা প্রতিমাসে নিজেদের মধ্যে একটি বৈঠক করবেন। ওই বৈঠকে কৃষকদের বিভিন্ন সমস্যা ও তার সমাধান নিয়ে আলোচনা করা হবে।ো

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss